মেঘনায় দেখা নেই ইলিশের, তজুমদ্দিনের জেলে পল্লীতে হাহাকার

মেঘনায় দেখা নেই ইলিশের, তজুমদ্দিনের জেলে পল্লীতে হাহাকার
ছবি: লালমোহন নিউজ
এম. নয়ন, তজুমদ্দিন থেকে: ভোলার তজুমদ্দিনের মেঘনা নদীতে ভরা মৌসুমেও ইলিশের দেখা মিলছে না। জাল ফেলে ইলিশ না পেয়ে খালি হাতে বাড়ি ফিরছেন জেলেরা। অথচ এখন ইলিশের মৌসুম। লাখ লাখ টাকা খরচ করে একটি ফিশিং ট্রলার নিয়ে ১২ থেকে ১৪ জন জেলে মাছ শিকারে গিয়ে খালি হাতে ফিরছে।
তজুমদ্দিনের মৎস্য আড়তদার সিরাজুল ইসলাম বলেন, নদীতে অনেক দিনের নিষেধাজ্ঞা ছিল। এখন আবার সাগরে। নদীতে ট্রলার মালিকরা মোটা অংকের টাকা খরচ করে জেলেদের পাঠিয়ে খরচের টাকাও ওঠাতে পারছেন না। এই অবস্থায় ট্রলার মালিক, আড়তদার ও জেলেদের না খেয়ে মরার পালা।
তজুমদ্দিনের শশীগঞ্জ, চৌমুহনী, মহেষখালি, স্লুইস খাল, বাগের খাল ও ধরনীর খাল এলাকার জেলে পল্লীতে খোঁজ নিয়ে জানা গেছে, পরিবার-পরিজন নিয়ে জেলেরা যেমন কষ্টে দিন পার করছেন, তেমনি ফিশিং ট্রলার মালিক ও আড়তদাররাও ধার-দেনায় জড়িয়ে পড়েছেন। মেঘনায় চলতি বছরের অফ সিজনে কিছু ইলিশ দেখা গেলেও এখন মৌসুমের সময় ইলিশ নেই বললেই চলে। এতে করে এক ধরনের হাহাকার চলছে জেলে পল্লীতে।
এ ব্যাপারে তজুমদ্দিন উপজেলা মৎস্য কর্মকর্তা আমির হোসেন জানান, মেঘনা নদীর  বিভিন্ন পয়েন্টে চর পড়ায় সাগর থেকে মাছ আসতে বাধা সৃষ্টি হচ্ছে। তাই নদীতে ইলিশের আকাল দেখা দিয়েছে । ভারি বৃষ্টি এবং বাতাস হলে নদীতে মাছের দেখা মিলবে।
লালমোহননিউজ/ -এইচপি