LalmohanNews24.Com | logo

১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শান্তিতে ঘুমাও হে ফুটবলের কালোমানিক

শান্তিতে ঘুমাও হে ফুটবলের কালোমানিক

দীর্ঘদিন ধরে কোলন ক্যান্সারে ভুগছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। অবশেষে আজ হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর মৃত্যুর কাছে হার মানলেন এই বিশ্ব ফুটবলের রাজা।

দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর প্রায় দুই বছর পর না ফেরার দেশে চলে গেলেন এই কিংবদন্তি। বছরান্তে এমন বিদায়ে ফুটবল বিশ্ব শোকে মুহ্যমান।

ফুটবলের কথা উঠলেই সবার আগে আমাদের যে নামটি চোখের সামনে দেখতে পাই, সেটি পেলে। শিশু-কিশোরদের স্কুলের সাধারণ জ্ঞানের বইয়ের খেলাধুলা অধ্যায় থেকে শুরু করে ফুটবলের মহাকাব্য এই একটি নামই শুরুতে দেখা যায়। অনেকেরই জানতে আগ্রহ হয় পেলের জীবন নিয়ে।

ফুটবলের রাজ্যে অসংখ্য র্কীতি রেখে আজ পৃথিবী থেকে বিদায় নিলেন চৌদ্দ আউন্সের বলের এই ফুটবল জাদুকর। ক্লাস ফোরে একটা পাঠ ছিলো ‘ফুটবলের রাজা পেলে’। সেই থেকে পেলে এবং ব্রাজিলের প্রতি ভালোবাসা। প্রতিভায় মুগ্ধতা।

ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার এডসন আরান্তেস দো নাসিমেন্তো, সারা বিশ্বে যিনি পেলে নামে বিখ্যাত, ৮২ বছর বয়সে মারা গেলেন। তাকেই সর্বকালের সেরা ফুটবল খেলোয়াড় মেনে নেওয়া হয়।

সুইডেনের ১৯৫৮ সালের বিশ্বকাপ জয়ে ব্রাজিল দলের হয়ে দারুণ ভূমিকায় অবতীর্ণ হন পেলে। যে কারণে মাত্র সতের বছর বয়সে তারকাখ্যাতি পেয়েছিলেন ফুটবলের কালো মানিক।

তার ২১ বছরের ফুটবল ক্যারিয়ার। ১৩৬৩ ম্যাচ খেলে রেকর্ড ১২৮১ গোল করেন পেলে। এর মধ্যে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭টি আন্তর্জাতিক গোলও রয়েছে তার।

মূলত তিন তিনবার বিশ্বকাপ জয় করার জন্য পেলে বিখ্যাত হয়েছেন। তিনিই একমাত্র খেলোয়াড়- নারী কিম্বা পুরুষ- যিনি এতবার বিশ্বকাপ জয় করেছেন।

১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জয় করেছেন এবং ২০০০ সালে ফিফা তাকে শতাব্দী সেরা খেলোয়াড় ঘোষণা করে।

কিংবদন্তি পেলের মেয়ে কেলি নাসিমেন্তো হাসপাতাল থেকে তার পিতার স্বাস্থ্যের সর্বশেষ খবর ভক্তদের জানাচ্ছিলেন প্রতিনিয়ত সামাজিক মাধ্যমে।

বৃহস্পতিবার হাসপাতাল থেকেই তিনি লিখেছেন, “আমাদের সব কিছুর জন্য তোমাকে ধন্যবাদ। আমরা তোমাকে সীমাহীন ভালোবাসি। শান্তিতে ঘুমাও”।

মেসি ইনস্টাগ্রামে তিনটি ছবি প্রকাশ করে লিখেছেন, ‘ওপারে শান্তিতে থাকুন, পেলে’ শান্তিতে ঘুমাও পেলে, ফুটবল বিশ্ব সহস্রবছর ধরে মনে রাখবে তোমায়, তোমার ফুটবলের যাদু।

লালমোহননিউজ/ -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি