LalmohanNews24.Com | logo

১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শরীর-মনে যে প্রভাব ফেলে `ভালোবাসা`

শরীর-মনে যে প্রভাব ফেলে `ভালোবাসা`

ভালোবাসা ছোট এই শব্দ ঘিরে তোলপাড় পরে যায় প্রতিমুহূর্তে। একদিকে যেমন ভালোবাসা সব ভেদাভেদ ভুলে মানুষকে কাছে এনে দেয়, তেমনই এই ভালোবাসাকে ঘিরেই ইতিহাসে ঘটে গিয়েছে বড় বড় ঘটনা। তৈরি হয়েছে উপাখ্যান থেকে সৌধ।

কিন্তু আপনার কি জানা আছে একটি মানুষের মস্তিষ্কে ম্যাজিকাল সব পরিবর্তন আনে এই ভালোবাসা। ঠিক তাই, ভালোবাসায় একদিকে যেমন বদলে যায় মন, প্রভাব পড়ে দেহে। চলুন তবে জেনে নেয়া ভালোবাসার তেমন কিছু পরিবর্তনের কথা-

সুখী হওয়ার অনুভূতি
ভালোবাসলে মনের মাঝে যে অনুভূতি হয় তাকে সুখী হওয়ার অনুভূতি বলা যায়। এ অনুভূতির বিষয়ে গবেষণা করেছেন গবেষকরা। তারা জানিয়েছেন এই অনুভূতির ফলে মস্তিষ্কে ডোপামাইনের নিঃস্বরণ বৃদ্ধি পায়। আর একই অনুভূতি তৈরি হয় বিভিন্ন ধরনের আনন্দেও।

ব্যথা মুক্তি
অনেকেরই ভালোবাসার অনুভূতি এতো তীব্র হয় যে, তাতে চাপা পড়ে যায় ব্যথা কিংবা যন্ত্রণার অনুভূতি। সাম্প্রতিক এক গবেষণাতেও বিষয়টি প্রমাণিত হয়েছে।

চোখের প্রভাব
আপনি যদি আপনার সঙ্গীর চোখের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকেন এবং কতবার তার চোখের পলক পড়ল, তার হিসাব করেন তাহলে এ কাজের যে আকর্ষণ অনুভব করবেন তা অন্য অধিকাংশ কাজের তুলনায় বেশি।

গালের তাপ বৃদ্ধি
আপনি যখন কারো সঙ্গে ভালোবাসায় আবদ্ধ হন তখন তাৎক্ষণিকভাবে আপনার গালের তাপ বৃদ্ধি পায়। এটি ঘটে বিভিন্ন হরমোনজনিত পরিবর্তনের কারণে। এতে রক্তপ্রবাহ বৃদ্ধি পায় এবং দেহে অক্সিজেনের বাড়তি উপস্থিতি দেখা যায়। ফলে গাল কিছুটা লালাভও হয়ে যায়।

হৃৎপিণ্ডের সুরক্ষা
বিবাহিত মানুষদের মাঝে অবিবাহিতদের তুলনায় হৃদরোগের হার কম। সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে। আর এতে ভালোবেসে ঘর-সংসার করার উপকারিতাই প্রমাণিত হয়।

শিহরিত হয় দেহ
ভালোবাসার অনুভূতি আপনার সারা দেহে ছড়িয়ে পড়ে। এতে শিহরিত হয় দেহ। একটি গবেষণাও এই বিষয়টির উপকারিতা প্রমাণিত হয়েছে। যদিও সাধারণ মানুষ এই সব প্রভাবের কথা না মনে রেখেই জড়িয়ে পড়েন ভালোবাসার অমোঘ বন্ধনে।

সূত্র: বিজনেস ইনসাইডার

-এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান