LalmohanNews24.Com | logo

২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

লাল তালিকায় বাংলাদেশ, উদ্বেগ ৩৮ ব্রিটিশ এমপির

লাল তালিকায় বাংলাদেশ, উদ্বেগ ৩৮ ব্রিটিশ এমপির

বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া ও ফিলিপাইনকে করোনার ‘রেড লিস্টে বা লাল তালিকা’ যুক্ত করেছে যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট। আগামীকাল শুক্রবার এসব দেশ থেকে দেশটিতে ভ্রমণের ওপর এই নিষেধাজ্ঞা কার্যকর হবার কথা।

এর মধ্যে বাংলাদেশ ও পাকিস্তানকে এই তালিকায় রাখায় উদ্বেগ প্রকাশ করেছেন ৩৮ জন ব্রিটিশ আইন প্রণেতা বা এমপি। সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসনকে একটি চিঠি দিয়ে বিষয়টি জানান তারা।

তাতে বলা হয়েছে, দেশটিতে ১ দশমিক ১ মিলিয়ন পাকিস্তানি এবং বিপুল সংখ্যক বাংলাদেশি রয়েছেন। এই নিষেধাজ্ঞা তাদের ওপর বড় ধরনের প্রভাব ফেলবে।

চিঠির বরাত দিয়ে পাকিস্তান টুডে জানায়, সরকারের নির্দেশিকা অনুযায়ী লাল তালিকায় থাকা দেশগুলো ভ্রমণ করেছেন অনেক ব্রিটিশ নাগরিক। প্রবীণ আত্মীয়-স্বজনসহ পরিবারের সাথে দেখা করতে গেছেন অনেকে।

এতে উল্লেখ করা হয়, যুক্তরাজ্যে ফেরার জন্য এই সব নাগরিকদের অনেকেই ‘রিটার্ন ফ্লাইটের’ অর্থ জমা দিয়েছেন। নিষেধাজ্ঞা কার্যকর হলে তাদের নতুন ফ্লাইটের জন্য ফের অর্থ খরচ করতে হবে।

চিঠি পাঠানো ব্রিটিশ এমপিদের মধ্যে পাকিস্তান বিষয়ক দেশটির সর্বদলীয় সংসদীয় কমিটির সভাপতি ইয়াসমিন কুরেশি ও বাংলাদেশ বিষয়ক সর্বদলীয় সংসদীয় কমিটির সভাপতি রুশনারা আলীও রয়েছেন।

সম্প্রতি দেশটিতে করোনার নতুন স্ট্রেইন ছড়িয়ে পড়লে সংক্রমণ আবারো বেড়ে যায়, যা এখনো নিয়ন্ত্রণে আসেনি। এমন অবস্থায় ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে নানা পদক্ষেপ নিচ্ছে ব্রিটিশ সরকার।

তারই অংশ হিসেবে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট মোকাবেলায় রেড লিস্ট তৈরি করেছিল যুক্তরাজ্য। এই তালিকায় যুক্ত হওয়া নতুন ৪ দেশ নিয়ে মোট দেশের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি