LalmohanNews24.Com | logo

৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

লালমোহনে ৩০৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

লালমোহনে ৩০৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

লালমোহননিউজ২৪ ডটকমঃ রাষ্ট্রভাষা বাংলা প্রতিষ্ঠার ৬৫ ও স্বাধীনতার ৪৬বছর পেরিয়ে গেলেও লালমোহন উপজেলার ৩১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৮টি শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া ৩০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদের স্মরণে নেই কোন শহীদ মিনার। এতে করে পল্লী অঞ্চলের কোমলমতি শিশু ও তরুণ ছাত্র-ছাত্রীরা ৫২’র ভাষা আন্দোলন ও ৭১’র মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানা থেকে বঞ্চিত হচ্ছে। দেখা যায়, ২১ শে ফেব্রুয়ারী আসলেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বাঁশ আর কলা গাছ দিয়ে একটি শহীদ মিনার তৈরী করে আর তা দিয়েই ভাষা শহীদদের স্মরণ করে। একারণে ভাষা শহীদদের প্রতি যথাযথ শ্রদ্ধা জানাতে পারছে না শিক্ষার্থীরা।

জানা গেছে, লালমোহন উপজেলায় মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৭টি। তারমধ্যে কলেজ ১০টি, ডিগ্রি কলেজ ৪ টি, স্কুল এন্ড কলেজ ৩ টি, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ৩১টি, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ১৬টি, দাখিল মাদ্রাসা ৩৩ টি, আলিম ২ টি, ফাজিল ৬ টি, কামিল ১ টি । মোট মাদ্রাসা ৪২টি ও প্রাথমিক বিদ্যালয় মোট ২১৮টি রয়েছে। এর মধ্যে লালমোহন পৌর এলাকার লালমোহন বালিকা মাধ্যমিক বিদ্যালয়, গজারিয়া গার্লস স্কুল এন্ড কলেজ, গজারিয়া বালক মাধ্যমিক বিদ্যালয়, ডাওরীর হাট মাধ্যমিক বিদ্যালয়, দ্বীপশিখা মাধ্যমিক বিদ্যালয়, হাজিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়, মঙ্গল সিকদার বাজার সংলগ্ন মাধ্যমিক বিদ্যালয়, রমাগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় ও দক্ষিণ লালমোহন মাধ্যমিক বিদ্যালয়সহ মোট ৮টি বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে।

এবিষয়ে লালমোহন উপজেলা নির্বাহী অফিসার শামছুল আরিফ বলেন, সরকারের তরফ হতে শহীদ মিনার নিমার্ণে কোনো প্রকার বাজেট নেই। শহীদ মিনার যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠান করতে চায়, তাহলে সেটা তাদের নিজস্ব অর্থায়নে করতে পারে।

 

লালমোহননিউজ২৪ ডটকম/ হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি