LalmohanNews24.Com | logo

১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

যে দেশে প্রেমে পড়লে জানাতে হয় মন্ত্রণালয়কে!

যে দেশে প্রেমে পড়লে জানাতে হয় মন্ত্রণালয়কে!

সাধারণত মানুষ প্রেম বিষয়টি গোপন রাখে। প্রেম বিষয়টি একদম ব্যক্তিগত হয়ে থাকে। তবে প্রেমে পড়লে যদি কোনো দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানাতে হয় তাহলে কেমন হবে? কি বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস না হলেও সত্যি এমন একটি দেশ রয়েছে যেখানে প্রেমে পড়লে জানাতে হয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দখলকৃত পশ্চিম তীরে কোনো ফিলিস্তিনি নাগরিকের প্রেমে পড়লে বিদেশিদের অবশ্যই ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানাতে হবে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা নতুন এক বিধিতে এমনটাই বলা হয়েছে। পশ্চিম তীরে চালু হওয়া নতুন নিয়মের ধারা বিবরণীতে বলা হয়, কোনো ফিলিস্তিনির সঙ্গে সম্পর্ক শুরুর ৩০ দিনের মধ্যেই ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

একই সঙ্গে এই নিয়মের আওতায় কোটাভুক্ত হতে পারবেন ফিলিস্তিনের বিশ্ববিদ্যালয়ের ১৫০ জন শিক্ষার্থী ও ১০০ জন শিক্ষক। অবশ্য ইসরায়েলের ক্ষেত্রে এ ধরনের কোনো কোটাই থাকছে না।

এদিকে, ফিলিস্তিনি সংগঠন পিএলও বলছে, ইসরাইলের এমন নীতি বৈষম্যমূলক। এতে একটি রাষ্ট্র ও দুইটি ভিন্ন ব্যবস্থার বাস্তবতা উঠে এসেছে। তবে এ বিষয়ে ইসরাইলি কর্তৃপক্ষ বলেছে, নিরাপত্তার কারণে এ অঞ্চলে ভ্রমণে নিষেধাজ্ঞা প্রয়োজন। তবে নতুন নিয়ম ইসরাইলের পাশাপাশি পশ্চিম তীরের ফিলিস্তিনি নিয়ন্ত্রিত অংশ বা ইহুদি বসতি এলাকার জন্য প্রযোজ্য নয়।

সূত্র: ওয়াশিংটন পোস্ট/ বিবিসি

-এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান