LalmohanNews24.Com | logo

১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

যে দুই সময়ের দোয়া আল্লাহ ফিরিয়ে দেন না

যে দুই সময়ের দোয়া আল্লাহ ফিরিয়ে দেন না

মহানবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জানিয়েছেন বান্দার জন্য দুটি সময় রয়েছে যখন আল্লাহ সেটা কবুল করেন।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সময়ে আল্লাহর কাছে দোয়া করার প্রতি তাগিদ দিয়েছেন। যে সময় দোয়া করলে মহান আল্লাহ বান্দার সে দোয়া ফিরিয়ে দেন না বা খুব কমই ফিরিয়ে দেন।

হজরত সাহল ইবনু সাদ রাদিআল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দুই সময়ের দোয়া ফিরিয়ে দেওয়া হয় না অথবা খুব কমই ফিরিয়ে দেওয়া হয়। তাহলো আজানের সময়ের দোয়া এবং যখন একে অপরের সঙ্গে যুদ্ধ লিপ্ত থাকে।

হজরত মুসা ইবনু ইয়াকুব রাদিআল্লাহু আনহু অন্য সনদে রিজক ইবনু সাঈদ রাদিআল্লাহু আনহু বর্ণনা করেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-‘বৃষ্টির সময়ের দোয়াও কবুল হয়ে থাকে।’ (আবু দাউদ, মিশকাত)

হাদিসে দুটি বর্ণনায় মোট তিনটি সময়ের কথা এসেছে, তবে এ সময়গুলোর মধ্যে দুটি প্রায় প্রতিনিয়তই ঘটে থাকে। একটি হলো- আজান আর দ্বিতীয়টি হলো- বৃষ্টি। এ দুই সময় দোয়া করলে মহান আল্লাহ বান্দার কোনো বৈধ দোয়াই ফিরিয়ে দেন না।

প্রত্যেক মুসলিমের উচিত, আজানের সময় এবং বৃষ্টির সময় আল্লাহর কাছে নিজেদের প্রয়োজন পূরণে বেশি বেশি দোয়া করা। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বৃষ্টি ও আজানের সময় বেশি বেশি দোয়া করার তওফিক দান করুন। আমিন। -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান