LalmohanNews24.Com | logo

১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মেসির যত রেকর্ড, পরিসংখ্যান, সম্ভাবনা

মেসির যত রেকর্ড, পরিসংখ্যান, সম্ভাবনা

কাতারে বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠার আগেই শুরু হয়ে গেছে উন্মাদনার জোয়ার। প্রিয় দলগুলোকে নিয়ে ফুটবলপ্রেমীদের মাঝে চলছে কথার লড়াই।  এর মধ্যে নিজেদের প্রিয় তারকাদের নিয়েও আলোচনার শেষ নেই।  দলকে জেতাতে কে পালন করবেন মুখ্য ভুমিকা?

রেকর্ড ও পরিসংখ্যান মিলিয়ে ভক্তদের এমন প্রশ্নের উত্তর খুঁজতে চেষ্টা করেছে ডেইলি বাংলাদেশ।

আসরের শীর্ষ দশ তারকার রেকর্ড, পরিসংখ্যান ও সম্ভাবনার আজকের পর্বে থাকছেন পিএসজির আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি।

বিশ্বকাপ খেলতে কাতারের মাটিতে পা রাখা সবচেয়ে বড় তারকার নাম বোধহয় লিওনেল মেসি। মেসির শ্রেষ্ঠত্ব নিয়ে অনেকের সন্দেহ সংশয় থাকতে পারে। কারণ সবাই তো আর আর্জেন্টিনার সমর্থক না। কিন্তু মেসির রেকর্ড কিংবা পরিসংখ্যানের শ্রেষ্ঠত্ব নিয়ে কারো সন্দেহের লেশমাত্র থাকার কথা নয়।

ফুটবলে মেসির মূল যাত্রা শুরু হয় বার্সেলোনার হয়ে ২০০৪ সালে। সেই থেকে বাম পায়ের জাদুতে বিশ্বকে মাতোয়ারা করার শুরু। এরপর কেটে গেছে আরো দেড় যুগ। সময়ের সঙ্গে কতকিছু পরিবর্তন হলো। কেবল মেসি রয়ে গেলেন নিজের মতো। বয়সের কাটা তাকে চোখ রাঙালেও পরক্ষণেই ডুবে থেকেছে বিস্ময়ের সাগরে।

ফুটবল দুই হাত ভরে দিয়েছে মেসিকে। কোনো কিছুর কমতি নেই তার ক্যারিয়ারে।  সেসব কিছুকেই সঙ্গী করেই কাতারের মাটিতে পা রেখেছেন মেসি। কেবল একটা প্রাপ্তিকে ছোঁয়ার আশায়। মেসি কি পারবেন? কি বলে তার রেকর্ড? পরিসংখ্যানের হিসেবই বা কি বলে? সম্ভাবনা কটটুকু? দেখে নেওয়া যাক।

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১৬৪ ম্যাচে মাঠে নেমেছেন মেসি। তাতে গোল করেছেন ৯০টি।  এর মধ্যে বিশ্বকাপে ১৯ ম্যাচে করেছেন ৬ গোল, গোলে সহায়তা করেছেন ৫টি। আর্জেন্টিনাকে বিশ্বকাপ অব্ধি টেনে আনতে মেসির অবদান দেখলে তার পক্ষেই বাজিটা ধরতে হবে।

এখন পর্যন্ত বিশ্বকাপ বাছাইপর্বে মেসি ৬৪ ম্যাচে গোল করেছেন ২৮টি।  তার মধ্যে দলকে কাতার অবধি পৌঁছে দিতে ১৫ ম্যাচ খেলে মেসি গোল করেছেন ৭টি।  এর সঙ্গে সতীর্থদের দিয়ে গোল করানোর মতো কাজ তো নিয়মিতই করেছেন মেসি।

কাতারে মেসির ভালো করার সম্ভাবনা কতটুকু? এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে সবার আগে তার সাম্প্রতিক সময়ের পারফর্ম্যান্স ধরতে হবে। সে হিসেবে ভালো করার সম্ভাবনা দেখা যাচ্ছে। কেননা, বিশ্বকাপে আসার আগে ক্লাবের খেলায় বল পায়ে মেসি ছিলেন নিজের সেরা ফর্মে।

ফরাসি ক্লাব পিএসজির হয়ে নিজেকে উজাড় করে দিয়েছেন মেসি। চলতি মৌসুমে এখন পর্যন্ত পিএসজির হয়ে ১৩ ম্যাচে ৭ গোল করেছেন তিনি। পাশাপাশি বল পায়ে সতীর্থদের গোলে সহায়তা করেছেন ১০ বার। এই জায়গায় তার ধারে কাছে নেই কেউ। সুতরাং বলাই যায়, কাতারেও মেসির ভালো করার সম্ভাবনা প্রবল।

লালমোহননিউজ/ -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান