LalmohanNews24.Com | logo

৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২০শে অক্টোবর, ২০২০ ইং

মাশরাফির সম্মানে আইসিসির টুইট

মাশরাফির সম্মানে আইসিসির টুইট

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ৩৮তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলেজন্মগ্রহণ করেন মাশরাফি। ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে টেস্ট ক্রিকেটের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার।

জাতীয় দলে অভিষেকের পর থেকে আজ পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্স করে আলোচনায় তুঙ্গে রয়েছেন মাশরাফি। কিন্তু মাত্র ১৮ বছর বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর তুলনামূলক বেশি বল করায় ইনজুরিতে পড়েন তিনি। আর সেই ইনিজুরির কারণেই তার ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার উপক্রম হয়।

ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বলছেন, কোচরা পরিকল্পিতভাবে মাশরাফিকে কাজে না লাগানোর কারণেই প্রতিভাবান এই তারকার টেস্ট সার্ভিস পায়নি বাংলাদেশ। ২০ বছরে একের পর এক ইনজুরির কারণে ছিটকে পড়ায় ৩৬ টেস্টের বেশি খেলা হয়নি তার। ইনজুরির কারণেই ২০০৯ সালের পর টেস্ট ক্যারিয়ার শেষ হয় মাশরাফির।

হাঁটুতে সাতবার অস্ত্রোপচারের পরও মানসিক শক্তির বলেই দারুণভাবে ক্রিকেটে কামব্যাক করেছেন মাশরাফি। ২০১১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপের আগে স্বাগতিক দলের হয়ে তারই অধিনায়কত্ব করার কথা ছিল। কিন্তু ইনজুরির কারণে বিশ্বকাপ স্বপ্ন ভেস্তে যাওয়ায় কান্নায় ভেঙে পড়েন তিনি। মাশরাফির পরিবর্তে সেই বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন সাকিব আল হাসান।

একাধিকবার ইনজুরির পর মাঠের বাইরে চলে যাওয়ার পর আবার দারুণভাবে কামব্যাক করে প্রত্যাশার চেয়েও ভালো খেলেছেন মাশরাফি। ২০ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ৩৬টি টেস্ট, ২২০টি ওয়ানডে আর ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে বল হাতে শিকার করেন ৩৯০ উইকেট। আর ব্যাট হাতে চারটি ফিফটির সাহায্যে সংগ্রহ করেছেন ২ হাজার ৯৬১ রান।

ব্যক্তিগত পারফরম্যান্সের পাশাপাশি অধিনায়ক হিসেবেও সফল মাশরাফি বিন মুর্তজা। দেশের হয়ে সর্বোচ্চ ৮৮টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেন মাশরাফি। তার অধিনায়কত্বে সবেচেয়ে বেশি ৫০ ম্যাচে জয় পায় বাংলাদেশ দল। তার অধিনায়কত্বে টি-টোয়েন্টির ২৮ ম্যাচের মধ্যে ১০টিতে জয় পায় বাংলাদেশ। একমাত্র টেস্টে নেতৃত্ব দিয়ে জয় উপহার দেন তিনি।

চোটের কারণে ১১ বছর আগেই টেস্ট ক্যারিয়ার শেষ হয় মাশরাফির। ২০১৭ সালে শ্রীলংকা সফরে হঠাৎ করেই টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। চলতি বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলে অধিনায়কের দায়িত্ব থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেন। এখনও ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেননি। হয়তো আরও কিছুদিন খেলতে পারেন দেশের এই তারকা ক্রিকেটার।

তবে ক্রিকেট থেকে পুরোপুরি অবসরের আগেই রাজনীতিতে অংশ নিয়ে নড়াইল-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন মাশরাফি।

সম্প্রতি মহামারী করোনায় আক্রান্ত হয়ে ভালোভাবেই কামব্যাক করেন নড়াইল এক্সপ্রেস খ্যাত এই তারকা ক্রিকেটার। করোনা থেকে ফেরায় ফিটনেস প্রত্যাশিত হবে না বলেই সংবাদ মাধ্যমকে জানিয়েছেন- ১১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া তিন দলের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে খেলছেন না তিনি।

জাতীয় দলের এই তারকা ক্রিকেটারের ৩৮তম জন্মদিন উপলক্ষে তার সতীর্থ, সাবেক তারকা ক্রিকেটার, কোচ, সংগঠক, ক্রীড়া সাংবাদিক ও শুভাকাঙ্ক্ষীরা সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি