LalmohanNews24.Com | logo

১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

মাঙ্কিপক্স প্রতিরোধে স্থলবন্দর-চেকপোস্টে সতর্কতা জারি

মাঙ্কিপক্স প্রতিরোধে স্থলবন্দর-চেকপোস্টে সতর্কতা জারি

কানাডা, যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যসহ বিশ্বের ১২টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স ভাইরাস। এরই ধারাবাহিকতায় এবার দেশে মাঙ্কিপক্স প্রতিরোধে স্থলবন্দর ও চেকপোস্টে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। রোববার স্বাস্থ্য অধিদফতরের এক প্রজ্ঞাপনে এ পরামর্শ দেয়া হয়েছে।
প্রজ্ঞাপনে আক্রান্ত দেশগুলো থেকে কোনো যাত্রী আসছে কি না সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে। পাশাপাশি হেলথ স্ক্রিনিং জোরদার করতে বলা হয়েছে।
মাঙ্কিপক্স মূলত একটি সংক্রামক রোগ, যা সাধারণত হালকা উপসর্গ বিশিষ্ট হয়ে থাকে। পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু অংশ এই রোগের উৎপত্তিস্থল হিসেবে পরিচিত। সংক্রমিত ব্যক্তির কাছাকাছি থাকলে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। এখন পর্যন্ত বিশ্বের এমন ১২টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন, যেখানে সাধারণত এই রোগ সংক্রমিত হওয়ার পূর্ব কোনো রেকর্ড নেই। বেশিরভাগ ইউরোপের দেশগুলোতেই ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। এখন পর্যন্ত মোট ১০০ জনের শরীরে এই রোগের অস্তিত্ব পাওয়া গেছে।
বেনাপোল চেকপোস্ট স্বাস্থ্য পরীক্ষার কাজে নিয়োজিত ডাক্তার ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ইউসুফ আলী জানিয়েছেন, গণমাধ্যমে মাঙ্কিপক্সের খবর জানার পরপরই চেকপোস্ট ও বন্দর কর্তৃপক্ষের সাথে আলোচনার সাপেক্ষে আজ সকাল থেকে ইউরোপসহ যেসব দেশে  সংক্রমণ হয়েছে,সেসব দেশ হতে আগত পাসপোর্টধারী যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। পরবর্তীতে নির্দেশনা পেলে সে অনুযায়ী অন্যান্য কার্যক্রম পরিচালনা করা হবে। -এইচপি
Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান