LalmohanNews24.Com | logo

২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

মন্ত্রী পরিষদ বিভাগ সচিবের তেঁতুলিয়া রিভার ইকোপার্ক পরিদর্শন

মন্ত্রী পরিষদ বিভাগ সচিবের তেঁতুলিয়া রিভার ইকোপার্ক পরিদর্শন

মনিরুজ্জামান, বোরহানউদ্দিন সংবাদদাতা মন্ত্রিপরিষদ বিভাগরে সচিব, (সমন্বয় ও সংস্কার) এন,এম জিয়াউল আলম সহ কয়েকজন উধ্বতন কর্মকর্তা শুক্রবার বিকাল ৩টায় ভোলার বোরহানউদ্দিন উপজেলার মনোমুগ্ধকর ও দৃষ্টিনন্দন ‘তেঁতুলিয়া রিভার ইকোপার্ক’টি পরিদর্শনে আসেন।

জানা যায়, উপজেলা সদর থেকে প্রায় ৭ কিলোমিটার পশ্চিমে গংগাপুর ইউনিয়নের সিকদারের চর মৌজায় ওই পার্কটি অবস্থিত। এর আয়তন প্রায় ২.৫০ বর্গকিলোমিটার। ইতোপূর্বে জায়গাটি পরিত্যক্ত একটি বেড়ী ছিল।মা ইলিশ রক্ষা অভিযান পরিচালনার সময় উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ আঃ কুদদূস এর নজরে আসে। উপজেলা প্রশাসনের উদ্যোগে সিদ্ধান্ত নেন পার্ক তৈরী করার। এরপর অক্টোবর ২০১৬ এর মাঝামাঝি সময়ে এর কাজ শুরু করেন। ১৫ ডিসম্বের ২০১৬ তারিখে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল আনুষ্ঠানিক ভাবে তেতুলিয়া রিভার ইকোপার্ক নামকরণ করে এর উদ্বোধন করেন। এরপর থেকে শুরু হয় উন্নয়মূকল কর্মকান্ডের। উপজেলাবাসীর চিত্তবিনোদনের জন্য পূর্বে কোলাহলমুক্ত ও দৃষ্টিনন্দন কোনো স্থান ছিল না। যার কারনে স্থানীয়দের সম্পৃক্ত করে উক্ত পরিত্যাক্ত জঙ্গল বেষ্টিত বেড়িবাঁধটি কে ব্যবহার উপযোগী করার কাজ শুরু করেন উপজেলা নির্বাহী অফিসার। উল্লেখ্য, উক্ত জায়গাটির স্বল্প দূরত্বে “শাহবাজপুর গ্যাসফিল্ড” ও “২২৫ মেগাওয়াট কম্বাইড সাইকেল পাওয়ারপ্লান্ট”অবস্থিত। পশ্চিমে বিস্তির্ণ এলাকা জুড়ে রয়েছে তেতুলিয়া নদী। বর্তমানে তেতুলিয়া নদীতে অসংখ্য ছোট-বড় চর জেগে উঠেছে। সার্বিক অবস্থা বিবেচনা করে প্রাকৃতিক পরিবেশ ও প্রতিবেশ বজায় রেখে উক্ত এলাকায় ইকোপার্ক গড়ে তোলার লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে প্রায় ৫ লক্ষ টাকা ব্যয়ে পার্কটির উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। এখানে পূর্বের গাছ-পালা, দেশীয় প্রজাতির পাখ-পাখালি ও বিভিন্ন প্রজাতির সাপ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য অত্যন্ত সতর্কতা অবলম্বন করা হয়েছে। এখানে আগত অতিথিদের জন্য সুপেয় পানির নিমিত্ত ২টি গভীর নলকূপ ও পাকা লেট্রিন তৈরি করা হয়েছে। একাধিক গোলঘর ও সেতু স্থাপন করা হয়েছে। বসার জন্য বেঞ্চি তৈরী করা হয়েছে।পার্কটির উন্নয়ন কার্যক্রম চলমান।ইতোমধ্যে ইকোপার্কটিতে শিশুদের জন্য শিশুপার্ক স্থাপন করা হয়ছে।ইতিপূর্বে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধিগন পার্কটি পরিদর্শন করেন। বিনোদন ছাড়া ও শিক্ষনীয় নানা উপকরণ থাকায় এর প্রভাব সুদূর প্রসারী বলে পরিলক্ষিত হচ্ছে। শুক্রবার আগত পরিদর্শণকারী দলের অন্যরা হলেন,মন্ত্রি পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব(সংস্কর) সোলতান আহমদ, উপসচিব (প্রশাসনিক সংস্কার) আলতাফ হোসেন শেখ,উপসচিব(কর্মসম্পাদন ও ব্যবস্থাপনা) মোঃ কামরুল হাসান,জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন,অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সুব্রত কুমার শিকদার,মাহমুদুর রহমান(রাজস্ব),অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আব্দুল হালিম,আরডিসি মোঃ আশিকুর রহমান চৌধুরী প্রমুখ।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আঃ কুদ্্দূস বলেন,বাংলাদেশের মধ্যে বোরহানউদ্দিন উপজেলাকে শ্রেষ্ঠ উপজেলা হিসেবে গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।
ভোলার জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন বলেন, বোরহানউদ্দিনের ইউএনও বেশী সক্রিয় ও ইনোভেটিভ
মন্ত্রিপরিষদ বিভাগরে সচিব,(সমন্বয় ও সংস্কার) এন,এম জিয়াউল আলম পার্কটি পরিদর্শন শেষে এটি নির্বাহি কর্মকর্তার একটি ভালো বলে সন্তুষ্টি প্রকাশ করেন।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি