LalmohanNews24.Com | logo

৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

মনপুরায় মৎস্য ব্যবস্থাপনা কমিটি গঠন ও সমন্বয় সভা সম্পন্ন

মনপুরায় মৎস্য ব্যবস্থাপনা কমিটি গঠন ও সমন্বয় সভা সম্পন্ন

মনপুরা প্রতিবেদক: কোস্ট ট্রাস্ট এর বাস্তবায়নাধীন ইকোফিশ বাংলাদেশ প্রকল্পের মাধ্যমে অদ্য ২৪ থেকে ২৬ এপ্রীল পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে উক্ত কমিটি গঠন ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। যার লক্ষ্য হচ্ছে স্থানীয় স্টেকহোল্ডারদের মাধ্যমে নদীর পরিবেশ ও জীব-বৈচিত্র্য রক্ষা করা এবং মৎস্য স¤পদ উন্নয়ন কার্যক্রম সচল রাখা। ইকোফিশ প্রকল্পের কর্ম এলাকায় প্রতিটি গ্রামে গঠিত ইলিশ সংরক্ষণ দল, কমিউনিটি সঞ্চয়ী দল, স্থানীয় সরকারের সদস্য এবং সুশীল সমাজের সদস্যদের মধ্য থেকে নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে গঠিত একটি কমিটি যা নদীর পরিবেশ ও জীব-বৈচিত্র্য রক্ষা এবং নদ-নদীর মৎস্য স¤পদ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।
হাজীর হাট ইউনিয়নের প্যানেল চেয়ারম্যন ও মৎস্য লীগ মনপুরা উপজেলা শাখার সভাপতি আবুল কাসেম মেম্বার এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি’র বক্তব্য প্রদান করেন মোঃ নাসির উদ্দীন, সভাপতি, বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি, মনপুরার উপজেলা, আবুল বাসেদ মেম্বার প্রমুখ।
মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি এর আর্থিক সহায়তায় এবং ওয়ার্ল্ডফিশ ও মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ এর যৌথ উদ্যোগে ইকোফিশ-বাংলাদেশ প্রকল্প পদ্মা-মেঘনা নদী ও এর অববাহিকায় অবস্থিত নদ-নদীর মৎস্য স¤পদ ও জীব-বৈচিত্র্য রক্ষায় কাজ করছে। প্রকল্পটি বিগত কয়েক বছর যাবত দক্ষিণাঞ্চলের ভোলার জেলেদের নিয়ে ইলিশ সংরক্ষণ দল গঠনের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেছে। এসব কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে নদ-নদীর মৎস্য স¤পদ ও জীব-বৈচিত্র্য রক্ষা বিষয়ে জেলেদের সচেতনতা ও জ্ঞান বৃদ্ধি করা সম্ভব হয়েছে। এর ফলে জেলেরা বর্তমানে নদীর মৎস্য স¤পদ বিশেষ করে ইলিশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নদীর মৎস্য স¤পদ বৃদ্ধির পাশাপাশি মৎস্য অভয়াশ্রমগুলোতে পরিবেশ বান্ধব ও জীবিকা সহায়ক মৎস্য ব্যবস্থাপনার জন্য জেলেসহ নদীর মৎস্য স¤পদের উপর নির্ভরশীল জনগোষ্ঠীর আরো বৃহত্তর পরিসরে কাজ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তাই প্রকল্প এলাকায় একেকটি গ্রামের সকল ইলিশ সংরক্ষণ দল -কে একত্রিত করে মাছ ধরা ও বিক্রয়সহ অন্যান্য কাজে নিয়োজিত সকলকে নিয়ে গ্রামভিত্তিক মৎস্য ব্যবস্থাপনা কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি