LalmohanNews24.Com | logo

১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

ভোলায় সূর্যমুখি চাষে ভাল ফলনে লাভবান কৃষকরা

ভোলায় সূর্যমুখি চাষে ভাল ফলনে লাভবান কৃষকরা

আক্তারুজ্জামান সুজন, অতিথি প্রতিবেদক: কৃষিনির্ভর জেলা দ্বীপ ভোলায় এইবার সূর্যমুখি চাষে ভাল ফলন পাওয়া গেছে, তবে মৌসুমের শুরুতে আকস্মিক বৃষ্টিতে ফলনে কিছুটা ক্ষতি হয়েছে। জানুয়ারি মাসে সূর্যমুখি রোপন করে সাড়ে তিন মাসের মাথায় জমিতে ফুল অাসতে শুরু করে। এখন চলছে ফসল কাটার প্রস্তুতি।

ভোলা জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা যায়, এই বছর ভোলা সদর, দৌলতখান, বৌরহানউদ্দিন, লালমোহন ও চরফ্যাসন সহ মোট পাঁচটি উপজেলায় ১৪ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছে। সরিষা ও তিলের চেয়ে সূর্যমুখির তেল বেশী পাওয়া যায়, প্রতি মনে ১৮ থেকে ২০ কেজি করে তেল অাসে, বাজারে দাম ও পাওয়া যায় ভাল। ভোলা সদরের সূর্যমুখি কৃষানী মন্জুরা বেগম বলেন, সূর্যমুখি চাষে ভাল ফলন পাওয়া গেছে, সূর্যমুখি তৈল অামরা বাজারে বিক্রি করে, যাহা পাই তাহা দিয়ে অামাদের সংসার চালিয়ে যাচ্ছি।

লালমোহন উপজেলার কৃষক রহিমুদ্দিন বলেন, সূর্যমুখি দিয়ে অামরা তৈল তৈরি করি, সূর্যমুখির খৈল অামরা গরুকে খাওয়াতে পারি, সূর্যমুখির গাছ দিয়ে অামরা লাকড়ি হিসাবে রান্নাবান্নার কাজে ব্যাবহার করি। চরফ্যাসন উপজেলার কৃষক মোঃ ছগির বলেন, সূর্যমুখিতে পোকার অাক্রমন নাই,তাই অন্যানয় ফসলের তুলনায় ভালই ফসল হয়েছে, সূর্যমুখির তৈল দিয়ে ভালই লাভবান হচ্ছি। ভোলা জেলার কৃষি উপ-পরিচালক প্রশান্ত কুমার বলেন, সূর্যমুখি একটি নতুন ফসল। কৃষি বিভাগের মাঠ কর্মিগন সূর্যমুখির কৃষকদের পরামর্শ দিয়ে অাসছে, এইভাবে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সূর্যমুখি চাষে এগিয়ে অাসলে, ভোলার এই উর্বর জমিতে সূর্যমুখি চাষে ব্যাপকতা বৃদ্ধি পাবে।

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি