LalmohanNews24.Com | logo

১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বৈরী আবহাওয়া: চরফ্যাশনের উপকূলে ফিরে আসছে শতশত ট্রলার 

শাহাবুদ্দিন সিকদার শাহাবুদ্দিন সিকদার

নিজস্ব প্রতিবেদক, চরফ্যাশন

প্রকাশিত : আগস্ট ১০, ২০২২, ১৭:৪১

বৈরী আবহাওয়া: চরফ্যাশনের উপকূলে ফিরে আসছে শতশত ট্রলার 

সরকারের নির্দিষ্ট ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে গিয়েছিলেন হাজার হাজার জেলে। কিন্তু বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্নিঝড় অশনির প্রভাবে সমুদ্র উত্তাল থাকায় শত শত ট্রলার উপকূলে ফিরে আসছে। ফলে কাঙ্খিত  ইলিশ না পেয়ে হতাশ জেলেরা।
জানা গেছে,ঘূর্নিঝড় “অশনির” প্রভাবে রোববার রাত থেকেই বৃষ্টি শুরু হয় উপকূলে। যা টানা চলতে থাকে গতকাল বিকেল পর্যন্ত। এরপর রাতে বিরতি দিয়ে আজ সকালে আবার বৃষ্টি শুরু হয়। গত মঙ্গলবার থেকে উপকূর্লীয় এলাকায় থেমে থেমে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। বাতাসের চাপ বেড়েছে। এর ফলে গভীর সমুদ্রে মাছ শিকারে যাওয়া জেলেরা মাছ ধরা ট্রলার নিয়ে নিকটবর্তী ঘাটে আশ্রয় নিয়েছেন।
এফবি মায়ের দোয়া ট্রলারের হানিফ মাঝি বলেন, আমরা হাতিয়া এলাকার মানুষ। বঙ্গোপসাগরে বৈরি আবহাওয়ার কারণে মাছ শিকার না করে সামরাজ ঘাটে চলে এসেছি গত ৪ দিন হলো। এখন ট্রলারের ওপর বসে আছি। যখন আবহাওয়া ভালো হবে, তখন আবারও সাগরে মাছ শিকারে যাবো। নোয়াখালী জেলার ট্রলার এফবি আল্লাহ’র দান ট্রলারের জেলে নুর হোসেন বলেন, বৈরি আবহাওয়ার কারণে সামরাজ ঘাটে ট্রলার নোঙর করা আছে। সাগরের অবস্থা খুবই খারাপ। ঢেউ বেশি ও বাতাসের গতিবেগ অনেক বেশি। মাছ শিকার করা যাচ্ছিল না; তাই ঘাটে চলে এসেছি।
সামরাজ মাছঘাটের পাটোয়ারি ফিসের আড়তদার হাজী কানচন পাটোয়ারি জানান, গত দুদিন ধরে সমুদ্রে তিন নম্বর সতর্ক সংকেত চলছে। তাই অনেক ট্রলার নিরাপদ আশ্রয়ে চলে আসছে। এক-তৃতীয়াংশ ট্রলার এখনো আসা বাকি। তিনি বলেন, কয়দিন আগে গেল ৬৫ দিনের নিষেধাজ্ঞা, এখন আবার আবহাওয়া খারাপ। এমন হতে থাকলে জেলে পেশা হুমকির মুখে পড়বে।
ঢালচর ইউপি চেয়ারম্যান আবদুস সালাম জানান, ঢালচরের সাগর মোহনায় মাছ ধরতে গিয়ে ঢালচরের আবুল কালাম মাঝি ও ইউছুফ মাঝির দুই ট্রলার মঙ্গলবার রাতে আকস্মিক বঙ্গপোসাগরে মধ্যে উল্টে যায়। এতে ইউসুফ মাঝিসহ পাঁচজনকে মহিপুরের একটি ট্রলার উদ্ধার করে। বাকি ৮জন নিখোঁজ। তবে নিখোঁজ   জেলেদের বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ। -এইচপি
Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান