LalmohanNews24.Com | logo

২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিশ্বকাপ সর্বোচ্চ জার্মানী ও আর্জেন্টিনার ঘরে

বিশ্বকাপ সর্বোচ্চ জার্মানী ও আর্জেন্টিনার ঘরে

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে ৫ বার কাপ অর্জনের রেকর্ড কেবলমাত্র ব্রাজিলের। এর মধ্যে পরপর ৩বার কাপ জিতে একটি কাপের মালিক হয়ে যায় ব্রাজিল। তবে জুলেরিমে কাপ নামে ওই কাপটি চুরি হয়ে যায়। এরপর থেকে কোন দেশকে আর স্থায়ীভাবে কাপ না দেওয়ার ঘোষণা দেয় ফিফা। পরবর্তীতে ১৯৭৪ সাল থেকে ট্রপির নাম পরিবর্তন করে রাখা হয় ফিফা বিশ্বকাপ। ফিফা বিশ্বকাপও ২বার অর্জন করে ব্রাজিল। ফিফা বিশ্বকাপ ৩ বার অর্জন করে যথাক্রমে জার্মানী ও আর্জেন্টিনা।
এই দুই দেশই এ পর্যন্ত সর্বোচ্চ ৩ বার ফিফা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়।

ব্রাজিল যে ৫বার চ্যাম্পিয়ন হয়েছে তার মধ্যে ফিফা বিশ্বকাপ ২ বার। বাকী ৩ বার তারা চ্যাম্পিয়ন হয়েছে জুলেরিমে কাপ।

প্রথম নয়টি বিশ্বকাপে ট্রফির নাম ছিল জুলেরিমে কাপ। ফিফার তৃতীয় সভাপতির সম্মানে ট্রফির এই নাম দেওয়া হয়েছিল। ১৯৩০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত জুলেরিমে কাপ নামেই পরিচিত ছিল ট্রফি। এরপর ১৯৭৪ সালে নাম বদলে হয়ে যায় বিশ্বকাপ।

১৯৩০-এর পর নিয়মিত বিশ্বকাপের আসর চলছে। মাঝখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরিস্থিতিতে ১৯৪২ ও ১৯৪৬ সালে বিশ্বকাপের আসর আয়োজন করা যায়নি। ১৯৫০ সালে ‘ফুটবলের তীর্থস্থান’ ব্রাজিলে বসেছিল বিশ্বকাপ ফুটবলের চতুর্থ আসর। তখনো পর্যন্ত বিশ্বকাপ ট্রফি চলছিল জুলেরিমের নামেই। বিশ্বকাপ আয়োজনের শুরু থেকেই ঘোষণা ছিল যে দেশ তিনবার বিশ্বকাপ জিতবে তারাই চিরস্থায়ী মালিক হয়ে যাবে জুলেরিমে ট্রফির। ১৯৫৮, ৬২ ও ৭০ সালে তিনবার বিশ্বকাপ জেতার পর জুলেরিমে ট্রফির চিরকালের মালিক হয়ে যায় ব্রাজিল। এর মধ্যে ১৯৬৬ সালে জুলেরিমে ট্রফি রহস্যজনকভাবে চুরি হয়ে যায়। সে বছর বিশ্বকাপ আসরের আয়োজক ছিল ইংল্যান্ড। রোমহর্ষক সে চুরির ঘটনা গোটা বিশ্বকেই নাড়িয়ে দিয়েছিল। পরে অবশ্য ট্রপিটির কিছু অংশ পাওয়া গিয়েছিল। তবে এ চুরির পর ট্রফির চিরস্থায়ী মালিকানার রেওয়াজ বন্ধ করে দেওয়া হয় ১৯৭০-এ ব্রাজিলের বিশ্বকাপ জেতার পর।
এরপর থেকে তিনবার নয় তিরিশবার কাপ জিতলেও কোনো দেশ বা দল ট্রফির চিরস্থায়ী মালিক হতে পারে না।

এ ঘোষণার আগেই যেহেতু ব্রাজিল বিশ্বকাপ ট্রফির চিরস্থায়ী মালিক হয়ে যায়, সেহেতু পরবর্তী বিশ্বকাপে আরেকটি বিশ্বকাপ ট্রফি তৈরির প্রয়োজনীয়তা দেখা দেয়। ১৯৭৪ সালের বিশ্বকাপকে সামনে রেখে নতুন বিশ্বকাপ তৈরি হয়।
নতুন এ ট্রফি আর জুলেরিমের নামে রইল না। বিশ্বকাপের আয়োজক ফিফার নামেই নামরকরণ হলো বিশ্বকাপ ফুটবলের শিরোপা; ফিফা কাপ। ট্রফির নকশায় একজন অ্যাথলেটের হাতে উঁচু করে ধরা পৃথিবী প্রকাশ করে বিজয়ীদের হাতে ধরা দিয়েছে বিশ্ব। ১৯৭৪ সালে ফিফা কাপের প্রথম আসর বসে পশ্চিম জার্মানিতে। স্বাগতিক পশ্চিম জার্মানি জিতে নিয়েছিল প্রথম ফিফা কাপ। নিয়ম করা হলো যে দেশ যতবারই শিরোপা জিতুক তাদের আসল ট্রফি দেওয়া হবে না, দেওয়া হবে ট্রফির রেপ্লিকা। জুলেরিমে থেকে ফিফা কাপের ইতিহাস সংক্ষেপে এই।

সূত্র: ইন্টারনেট

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি