LalmohanNews24.Com | logo

১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করলেন বিশ্বব্যাংক এমডি

বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করলেন বিশ্বব্যাংক এমডি

প্রকল্পে অর্থায়নে বিশ্বব্যাংককে অনুরোধ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে এলডিসি উত্তরণে বিভিন্ন দেশের অভিজ্ঞতা বিনিময় করতেও বিশ্বব্যাংককে আহ্বান জানানো হয়।
শনিবার (২১ জানুয়ারি) দ্বিপাক্ষিক বৈঠকে অর্থমন্ত্রী এ অনুরোধ জানিয়েছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গের কাছে। বৈঠকে বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশের অভীষ্ঠে পৌঁছাতে বিশ্বব্যাংকের পাশে থাকার অঙ্গীকার করেন। এ সময় অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন। অর্থ মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।
বৈঠকে অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থা। দেশের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, দুর্যোগ মোকাবিলা খাতসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সহায়তা করছে। বিশেষ করে করোনাকালীন বাজেট সহায়তা, কোভিড মোকাবিলা এবং কোভিড ভ্যাকসিন কেনায় অর্থায়নের জন্য ধন্যবাদ জানান।
তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন উদ্যোগে বিশ্বব্যাংকের আরও জোরদার ও ফলপ্রসূ অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ করেন। ঢাকাকে আরও বাসযোগ্য করে গড়ে তুলতে বিশ্বব্যাংককে অনুরোধ জানান।
বৈঠকে বিশ্বব্যাংকের এমডি দারিদ্র্য দূরীকরণে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মোকাবিলায় বাংলাদেশের বিভিন্ন সময়োচিত পদক্ষেপেরও প্রশংসা করেছেন। এ সময় বিশ্বব্যাংকের খসড়া কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওর্য়াক (সিপিএফ) নিয়েও আলোচনা করেন।
তিনি বলেন, সিপিএফে বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে রূপান্তরে অগ্রাধিকার দেওয়া হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান প্রমুখ।
Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি