LalmohanNews24.Com | logo

১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং

বসবাসে ভারতের চেয়ে নিরাপদ বাংলাদেশ-পাকিস্তান

বসবাসে ভারতের চেয়ে নিরাপদ বাংলাদেশ-পাকিস্তান

বিশ্বের কাছে মুখ পুড়ল ভারতের। বসবাসের জন্য সবচেয়ে বিপদজনক দেশগুলির তালিকায় ভারত রয়েছে ৫ নম্বরে। অথচ এই তালিকায় প্রথম ২০ টি দেশের মধ্যে নেই বাংলাদেশ ও পাকিস্তান।

ব্রিটিশ ম্যাগাজিন দ্য স্পেকটেটর ইনডেক্স (The Spectator Index) এর এক গবেষণা প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ২০১৯ সালে বসবাসের জন্য বেঁচে থাকার ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক দেশ হিসাবে ৫ নম্বরে নাম রয়েছে ভারতের। প্রথম ৪টি দেশ হলো- ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া ও আর্জেন্টিনা।

এই তালিকা অনুযায়ী ভারতের চেয়ে বসবাসের ক্ষেত্রে অনেক বেশি নিরাপদ বাংলাদেশ ও পাকিস্তান। সদ্য বিদায়ী বছরে বসবাসের জন্য বিপজ্জনক ২০টি দেশের মধ্যে রয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের নামও।

ওই তালিকার ২০ নম্বর অর্থাৎ শেষে রয়েছে থাইল্যান্ড এর নাম। বসবাসের জন্য বিপজ্জনক দেশের তালিকা-

১.ব্রাজিল, ২.দক্ষিণ আফ্রিকা, ৩.নাইজেরিয়া, ৪.আর্জেন্টিনা, ৫.ভারত, ৬.পেরু, ৭.কেনিয়া, ৮.ইউক্রেন, ৯.তুরস্ক, ১০.কলম্বিয়া, ১১.মেক্সিকো, ১২.ইউকে, ১৩.মিশর, ১৪.ফিলিপাইন, ১৫.ইতালি, ১৬.মার্কিন যুক্তরাস্ট্র, ১৭.ইন্দোনেশিয়া, ১৮.গ্রীস, ১৯.কুয়েত, ২০.থাইল্যান্ড।

২০১৯ সালে স্নাতকধারীর ক্ষেত্রে সেরা দেশ, সৌর শক্তি, ভবিষ্যতে কার্যকরী দক্ষতা, লিঙ্গ সমতা, ইউরোপে দুর্নীতি, পাঠদানের ক্ষেত্রে সমালোচনামূলক চিন্তাভাবনা, ডিজিটাল দক্ষতা, ডায়াবেটিসে আক্রান্তের হার, বিশ্বের সবচেয়ে সম্মানিত পেশাসহ বিভিন্ন ক্ষেত্রে সেরা দেশগুলোর তালিকা প্রকাশ করেছে দ্য স্পেকটেটর ইনডেক্স।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি