LalmohanNews24.Com | logo

৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২২শে অক্টোবর, ২০২০ ইং

বছরের শেষ নাগাদ আসতে পারে করোনার ভ্যাকসিন

বছরের শেষ নাগাদ আসতে পারে করোনার ভ্যাকসিন

আশার আলো দেখাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা ভ্যাকসিন পাওয়া যাবে ২০২০ সালের শেষের দিকেই । এমনই তথ্য দিচ্ছেন হুয়ের ডিরেক্টর জেনারেল টেডরস অ্যাডানম গেব্রিয়াসুস। তাঁর আশা খুব তাড়াতাড়ি করোনার উত্তর দিতে পারবেন বিজ্ঞানীরা।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার এগজিকিউটিভ বোর্ডের বৈঠকে এই মন্তব্য করেন হু প্রধান। তিনি বলেন গোটা বিশ্ব জুড়ে বিজ্ঞানীরা নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন তৈরির চেষ্টা করে চলেছেন। তা খুব দ্রুত সাফল্য পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তবে তিনি সমানভাবে ভ্যাকসিন বন্টন নিশ্চিত করতে সংহতি ও রাজনৈতিক প্রতিশ্রুতির জোরালো করতে নেতাদের প্রতি আহ্বান জানান । খবর বার্তা সংস্থা রয়টার্স।

সংস্থাটির মহাপরিচালক বলেন, করোনা প্রতিরোধে আমাদের ভ্যাকসিনের দরকার এবং আশা করা যায় যে এই বছরের শেষের দিকে আমরা একটি ভ্যাকসিন পাবো।

তিনি বলেন, ভ্যাকসিনসহ করোনা রোধে আমাদের যেসব উপকরণ লাগবে তার জন্য বিশ্ব নেতাদের কাছ থেকে রাজনৈতিক প্রতিশ্রুতি দরকার বিশেষ করে ভ্যাকসিনের সমবন্টনের জন্য।

২০২১ সাল নাগাদ ২০০ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণের লক্ষ্য নিয়ে ডব্লিউএইচও’র নেতৃত্বে গঠিত হয়েছে কোভ্যাক্স গ্লোবাল ভ্যাকসিন ফ্যাসিলিটি। এই ফ্যাসিলিটির বিবেচনায় রয়েছে করোনাভাইরাসের নয়টি পরীক্ষামূলক ভ্যাকসিন। এখন পর্যন্ত এই ফ্যাসিলিটিতে যুক্ত হয়েছে ১৬৮টি দেশ। তবে এদের মধ্যে যুক্তরাষ্ট্র, রাশিয়া কিংবা চীন নেই। ট্রাম্প প্রশাসন বলছে ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে উৎপাদনকারীদের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির ওপর নির্ভর করতে চায় তারা।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি