LalmohanNews24.Com | logo

১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ফ্রিজের দুধ বার বার ফুটিয়ে খেলেই ক্ষতি

ফ্রিজের দুধ বার বার ফুটিয়ে খেলেই ক্ষতি

বাড়িতে দুধ আনা হলেই প্রথমে ফুটিয়ে ঠান্ডা করে ফ্রিজে তুলি রাখেন অনেকেই। কাঁচা দুধে বিভিন্ন রকম ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকে। ফুটিয়ে নিলে সেগুলো মরে যায় এবং হজমের গন্ডগোলও কম হয়। ফোটানো দুধ একটু বেশি দিন ভালো থাকে। ফ্রিজে রাখলে তিন থেকে চারদিন ভালো থাকে দুধ। তবে সেই ঠান্ডা দুধ ব্যবহার করার আগে বারংবার দুধ ফুটিয়ে নেই আমরা। আর তাতেই হতে পারে সমস্যা।

প্যাকেটের দুধ ‘প্যাশ্চরাইজ’ করাই থাকে। সহজ ভাষায় বললে, যতটা ফুটালে ব্যাকটেরিয়া মরে যায়, ততটা তাপমাত্রা পর্যন্ত ফোটানোই হয়। তার পরেই বিক্রি করা হয়। বিশেষ করে টেট্রা প্যাকে যে দুধ বিক্রি হয়, সেগুলো ফোটানোর কোনো প্রয়োজন নেই। সিল না খোলা পর্যন্ত খারাপ হওয়ার ভয়ও নেই।

এ ছাড়া অন্য প্যাকেটে যে দুধ বিক্রি হয়, সেগুলো এক থেকে দুবারের বেশি না ফোটানোই ভালো। বারবার দুধ ফোটালে দুধের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। দুধ একাধিকবার জ্বাল দিলে বেশি গাঢ় হয়ে যায়। সেই দুধ খেলে অনেকেরই হজমের সমস্যা হয়। তা ছাড়া নিয়মিত ঘন দুধ খেলে ওজন বেড়ে যেতে পাড়ে।

যেভাবে ফোটাবেন?

দুধ ফোটানো সহজ মনে হলেও ব্যাপারটা কিন্তু ততটাও সহজ নয়। খুব বেশি আঁচে দুধ ফোটালে নিচটা ধরে যাবে। তাই মাঝারি আঁচে ধীরে ধীরে দুধ ফোটাতে হবে। এবং পাত্রের পাশে ছোট ছোট বুদবুদ দেখলেই নাড়তে হবে। দুধ ফুটে ওঠা পর্যন্ত নেড়ে যেতে হবে। দুধ একবার ফুটে উঠলেই গ্যাসের আঁচ কমিয়ে মিনিট খানেক নাড়াচাড়া করে নিয়েই গ্যাস বন্ধ করে দিন। তার বেশি ফোটানোর প্রয়োজন নেই। -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান