LalmohanNews24.Com | logo

১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

পশু কোরবানির করার দোয়া

পশু কোরবানির করার দোয়া

কোরবানি মুসলিমদের কাছে একটি গুরুত্বপূর্ণ ইবাদত। যাদের সামর্থ্য আছে তাদের ওপর কোরবানি ওয়াজিব। সামর্থ্য বলতে জাকাতের নিসাবের সমপরিমাণ নিসাব। কেউ যদি ১২ তারিখ সূর্যাস্তের আগেও নিসাব পরিমাণ অর্থের মালিক হয়, তাহলে তার ওপর কোরবানি ওয়াজিব।

কোরবানিতে নির্দিষ্ট পশু জবাই করতে হয়। পশুগুলোর কিছু বৈশিষ্ট্য ও গুণাগুন থাকতে হয়। না হয়, কোরবানি আদায় হয় না। আবার যারা কোরবানি করবেন, তাদের অর্থ ও নিয়তের ক্ষেত্রে পরিচ্ছন্নতা থাকতে হয়। না হয়, কোরবানির নামে শুধু গোশত খাওয়া হলেও সওয়াব লাভ হয় না।

কোরবানির পশু জবাইয়ের জন্য প্রস্তুত করে কিবলার দিকে ফিরালে, জবাই করার সময় ও জবাই শেষে বিভিন্ন দোয়া পড়তে হয়। তাহলে দোয়া পড়ার সুন্নত আদায়ের পাশাপাশি সওয়াবও লাভ হয়।

وجهت وجهي للذي فطر السموات والأرض حنيفا وما أنا من المشركين، إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ، لَا شَرِيكَ لَهُ ۖ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا أَوَّلُ الْمُسْلِمِينَ، بسم الله الله أكبر.

উচ্চারণ: ‘ইন্নি ওয়াজ জাহতু ওয়াজ হিয়া লিল্লাযি ফাতারাছ ছামাওয়াতি ওয়াল আরদা হানিফাও ওয়ামা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহ ইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাবিবল আলামিন। লা শারিকা লাহু ওয়া বিজালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। আল্লাহুম্মা মিনকা ওয়ালাকা…বিসমিল্লাহি আল্লাহু আকবার।

অর্থ: ‘নিশ্চয়ই আমি দৃঢ়ভাবে সেই মহান সত্তার অভিমুখী হলাম, যিনি আসমান ও জমিন সৃষ্টি করেছেন। আমি মুশরিকদের অন্তর্গত নই। নিশ্চয়ই আমার নামাজ, আমার কোরবানি, আমার জীবন ও আমার মরণ—সবই বিশ্ব প্রতিপালক মহান আল্লাহর জন্য নিবেদিত। তার কোনো শরিক নেই। আমি এ কাজের জন্য আদিষ্ট হয়েছি। আর আমি আত্মসমর্পণকারীদের একজন। হে আল্লাহ! তোমার পক্ষ থেকে, তোমার জন্য। আল্লাহর নামে, আল্লাহ সবচেয়ে মহান। ’

পশু জবেহ করার সময় এই দোয়া পড়বে

اللهم مِنكَ وَلَكَ

উচ্চারণ: আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

অর্থ: হে আল্লাহ, (এই কোরবানির পশু) তোমার পক্ষ থেকে প্রাপ্ত এবং তোমারই জন্য উৎসর্গকৃত।

এরপর بسم الله الله أكبر   পড়বে।

উচ্চারণ: বিসমিল্লাহি আল্লাহু আকবার

অর্থ: মহান আল্লাহর নামে শুরু করছি। আল্লাহ সবচেয়ে বড়।

জবেহ করার পর এই দোয়া পড়বে

اللهم تقبل منا كما تقبل من حبيقك محمد وخليلك إبراهيم عليه السلام

উচ্চারণ: আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিন ওয়া খলিলিকা ইবরাহিমা আলাইহিমাস সালাম।’

অর্থ: হে আল্লাহ, এই কোরবানি আমার পক্ষ থেকে কবুল করুন, যেভাবে আপনি তা কবুল করেছিলেন আপনার প্রিয় বন্ধুদ্বয় মুহাম্মদ (সা.) ও ইবরাহিম (আ.)-এর পক্ষ থেকে। (মেশকাত : ১/১২৮)

সুত্র: আবু দাউদ, হাদিস : ২৭৯৫; ইবনে মাজাহ, হাদিস : ৩১২১

উল্লেখ্য, শুধু ‘বিসমিল্লাহি ওয়াল্লাহু আকবার’ পড়ে পশু জবাই করলেও কোরবানি সহিহ হয়ে যায়। (আবু দাউদ, হাদিস : ২৮১০)

-এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান