LalmohanNews24.Com | logo

১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি পর্যন্ত

বিজ্ঞাপন

তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি পর্যন্ত

আগামী দুদিন কমবে না গুমোট গরম। বৃষ্টির জন্য অপেক্ষা করতেই হবে। এপ্রিল মাসের স্বাভাবিক আবহাওয়ায় এই গরম থাকবে পুরো মাস জুড়েই। তবে মাঝে মাঝে কালবৈশাখী ঝড়, বজ্রবৃষ্টি অথবা শিলাবৃষ্টি হলে কয়েকদিনের জন্য তাপমাত্রা কমতে পারে। এখন এমনিতেই শ্রীমঙ্গল, বরিশাল, খুলনা, রাজশাহী ও ঢাকায় তাপপ্রবাহ বইছে। এই মাসের মাঝামাঝি সময়ে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যেতে পারে বলে শঙ্কা আবহাওয়াবিদদের।

এদিকে এই গরমে বাড়ছে জ্বর,সর্দি, কাশি, ডায়রিয়ার মতো রোগ। একইসঙ্গে ভ্যাপসা গরমে কমে যাচ্ছে খাবারের রুচিও। এই অবস্থায় সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, এপ্রিল মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশিও হতে পারে। বিশেষ করে দেশের পশ্চিমাঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। যাতে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যেতে পারে তাপমাত্রা। এছাড়া অন্য এলাকায় ১ থেকে ২টি মৃদু অর্থাৎ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অথবা মাঝারি মাত্রার তাপপ্রবাহ অর্থাৎ ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

এপ্রিলে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিনটি বজ্র ও শিলা বৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য জায়গায় ৫ থেকে ৭ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

এপ্রিলে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহসহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) সারাদেশে এক থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এ মাসের শেষার্ধে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী বৃষ্টি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কিছু স্থানে পানি সমতল দ্রুত বৃদ্ধি পেয়ে আকস্মিক বন্যার শঙ্কা রয়েছে।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি