LalmohanNews24.Com | logo

১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

তজুমদ্দিনে ব্রি ধান-৮৭ চাষে কৃষকদের মুখে হাসি

এম. নয়ন এম. নয়ন

তজুমদ্দিন উপজেলা প্রতিবেদক

প্রকাশিত : নভেম্বর ১২, ২০২২, ১৯:৩৭

তজুমদ্দিনে ব্রি ধান-৮৭ চাষে কৃষকদের মুখে হাসি

উচ্চফলনশীল জাতের ব্রি ধান-৮৭ চাষে সফলতা পেয়েছেন ভোলার তজুমদ্দিনের কৃষকরা। অন্য ধানের চাইতে এ ধান সংগ্রহ করতে সময় এবং অর্থ কম লাগায় কৃষকদের মাঝেও দেখা দিয়েছে স্বস্তি। এতে করে হাসি ফুটেছে উপজেলায় ব্রি ধান-৮৭ চাষ করা কৃষকদের মুখে। ইতোমধ্যে কেউ ধান কেটে ঘরে তুলেছেন, আবার কেউ ব্যস্ত ধান কাটায়। যার জন্য মাঠে মাঠে চলছে কৃষকদের উচ্ছ্বাস।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউটের উদ্ভাবিত ব্রি-ধান ৮৭ চাষে কৃষকরা আশানুরূপ ফলন পাচ্ছেন। মাত্র ১‘শ ৩৭ দিনে ক্ষেত থেকে সংগ্রহ করা যায় এ ধান। তজুমদ্দিন উপজেলায় এ বছর একশত ৫০ হেক্টর জমিতে ব্রি ধান-৮৭ চাষ হয়েছে।

এ ধান চাষ করা কয়েকজন কৃষক বলেন, ব্রি ধান-৮৭ তে তেমন চিঁটা নেই। কম খরচে অধিক ফলন পাওয়া যায়। আবার আগেভাগেই ক্ষেত থেকে কাটা যাচ্ছে এ ধান। এতে করে ওই জমি অন্যান্য রবি শস্য চাষের জন্য প্রস্তুত করা সম্ভব হচ্ছে।

তজুমদ্দিন উপজেলা কৃষি সস্প্রসারণ কর্মকর্তা দেবাশীষ দাস জানান, উপজেলার চাঁদপুর ও সোনাপুর ইউনিয়নের বেশ কিছু কৃষক এ বছর নতুন জাতের ব্রি ধান-৮৭ চাষ করেছে। যাতে তারা ব্যাপক ফলনও পেয়েছেন। তাই উপজেলার অনেক কৃষক এখন আগ্রহী হচ্ছেন ব্রি ধান-৮৭ চাষের জন্য।

উপজেলা কৃষি কর্মকর্তা অপূর্ব লাল সরকার বলেন, নতুন জাতের এ ধান চাষের জন্য সব সময় কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে। আমরা আশা করছি; এ বছরের চাইতে আগামী বছর এ উপজেলায় ব্রি ধান-৮৭ চাষে আরো অধিক কৃষক আগ্রহী হবেন।

লালমোহননিউজ/ -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান