LalmohanNews24.Com | logo

১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

ডেল্টার চেয়ে বিপজ্জনক ল্যামডা, ছড়িয়েছে ৩০ দেশে

বিজ্ঞাপন

ডেল্টার চেয়ে বিপজ্জনক ল্যামডা, ছড়িয়েছে ৩০ দেশে

করোনার আরও একটি ভ্যারিয়েন্টের খোঁজ মিলল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাল যে দক্ষিণ আমেরিকার একাধিক দেশ ছাড়াও বিশ্বের মোট ৩০টি দেশে নতুন ল্যামডা স্ট্রেনের খোঁজ মিলেছে। সর্বপ্রথম পেরুতে এই স্ট্রেনের খোঁজ মিলেছিল বলে জানা গিয়েছে। পরে সেখান থেকেই বাকি দেশে তা ছড়িয়েছএ বলে প্রাথমিক অনুমান।

বিশেষজ্ঞদের মতে, এটি ডেল্টা, আলফা ও গামা ভ্যারিয়েন্টের তুলনায় বেশি সংক্রামক হতে পারে। করোনা টিকায় এর বিরুদ্ধে পর্যাপ্ত সুরক্ষা হয়ত পাওয়া যাবে না। ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো এখবর জানিয়েছে।

গত বছর ডিসেম্বরে পেরুতে শনাক্তের পর যুক্তরাজ্যেও এই ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্ত হয়েছে। পেরুতে দেশটির নতুন শনাক্তদের মধ্যে অন্তত ৮২ শতাংশ ল্যাম্বডায় আক্রান্ত। প্রতিবেশী চিলিতে এই হার এক-তৃতীয়াংশ। এটি ইঙ্গিত দেয়, করোনাভাইরাসের মূল স্ট্রেইনের চেয়ে এটি বেশি সংক্রামক।

খবরে বলা হয়েছে, তথ্য পর্যালোচনায় দেখা গেছে, ভারত, যুক্তরাজ্য ও ব্রাজিলে প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্ট যথাক্রমে ডেল্টা, আলফা ও গামার তুলনায় ল্যামডা সম্ভবত বেশি ছোঁয়াচে। এতে আরও উঠে এসেছে, এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকায় হয়ত কার্যকর সুরক্ষা পাওয়া যাবে না। পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) ২৩ জুন ল্যামডাকে উদ্বেগজনক হিসেবে তালিকাভুক্ত করেছে।

সান্তিয়াগোভিত্তিক ইউনিভার্সিটি অব চিলির গবেষকদের বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রথমবারের মতো আমাদের তথ্যে দেখা যাচ্ছে ল্যামডা ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিন নিউট্রাইলাইজিং অ্যান্টিবডিকে ফাঁকি দিতে এবং অকার্যকারিতা বাড়াতে পারে।

চীনা টিকা করোনাভ্যাক নেওয়া স্বাস্থ্যকর্মীদের রক্তের নমুনা পর্যালোচনার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা।

যুক্তরাজ্যের ওয়েলকাম সাঙ্গার ইন্সটিটিউটের কোভিড-১৯ জিনোমিক্স ইনিশিয়েটিভ জানায়, অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় ল্যামডার অস্বাভাবিক মিউটেশনের কারণে এই স্ট্রেইনের হুমকি সঠিকভাবে নিরূপণ করা কঠিন।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি