LalmohanNews24.Com | logo

১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

টানা ৬ দিন বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’ থাকবে

টানা ৬ দিন বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’ থাকবে

দেশের বায়ুর মান ক্রমাগত খারাপ হচ্ছে। রোববার (১৫ নভেম্বর) থেকে টানা ৬ দিন বায়ুর মান খারাপ থাকার পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ার। এই সময়ে বায়ু দূষণ যে পর্যায়ে পৌঁছবে, তাতে যে কেউ অসুস্থ হয়ে পড়তে পারে এবং সবাইকে বাড়ির বাইরে বের হওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়।

শনিবার (১৪ নভেম্বর) আইকিউ এয়ারের তথ্য মতে, গত ১১, ১২ ও ১৩ নভেম্বর এবং আজ (১৪ নভেম্বর) দেশে বায়ু দূষণের গড় হার ১০১ থেকে ১৫০ পিএম২.৫ মধ্যে রয়েছে, যা ‘আনহেলদি ফর সেনসেটিভ গ্রুপস’ ক্যাটাগরির দূষণ। অর্থাৎ এই দূষণ বা শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভোগা ব্যক্তিদের জন্য ক্ষতিকর। এই মাত্রার দূষণে শিশু, বৃদ্ধ ও শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভোগা ব্যক্তিদের বাইরের বের না হওয়ার পরামর্শ থাকে।

১৫ নভেম্বর (রোববার) থেকে ২০ নভেম্বর পর্যন্ত সময়ে আইকিউ এয়ারের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে দেশে বায়ু দূষণের গড় হার বেড়ে হতে পারে ১৫১ থেকে ২০০ পিএম২.৫, যা ‘আনহেলদি’ ক্যাটাগরির দূষণ।

এই মাত্রার দূষণে যে কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন। বিশেষ করে শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভোগা ব্যক্তিরা গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন। বৃদ্ধ, শিশু, শ্বাস-প্রশ্বাসে রোগে ভোগা ব্যক্তিসহ সবাইকে বাড়ির বাইরে বের হওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়।

আজ দুপুর ১২টার সময়ে দেশের বায়ু মানের পূর্বাভাস তুলে ধরে আইকি এয়ার বলেছে, এ সময় ঢাকায় গড় বায়ু দূষণের পরিমাণ ১১৬ পিএম২.৫, যা ‘আনহেলদি ফর সেনসেটিভ গ্রুপস’ ক্যাটাগরির।

এ সময়ের ঢাকা মহানগরীর দূষণের চিত্র তুলে ধরে প্রতিষ্ঠানটি বলছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়ুর মান ১৩১ পিএম২.৫, গুলশানের বে’স এডজওয়াটারে ১২০, ঢাকার ইউএস এম্বাসিতে ১১৭, বিটোপিতে ১১১, ওহাব বারিধারায় ১১১ ও বিটোপি গ্রুপে ৫৫।

একই সময়ে সারাদেশের দূষণের চিত্র তুলে ধরে আইকিউ এয়ার বলছে, ঢাকায় বায়ুর মান ১১৬ পিএম২.৫, সাভারে ১১২, ত্রিশালে ১০২, মানিকগঞ্জে ৮৩, শ্রীপুরে ৮১, কুমিল্লায় ৭২ ও নারায়ণগঞ্জে ৪।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি