LalmohanNews24.Com | logo

১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

চীনে এবার নতুন ব্যাকটেরিয়ার সংক্রমণ

চীনে এবার নতুন ব্যাকটেরিয়ার সংক্রমণ

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় লানঝৌ শহরে একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানির ল্যাব থেকে গত বছর ব্রুসেলোসিস নামের এক ব্যাকটেরিয়া বের হয়ে যায়। আর সেই ব্যাকটেরিয়ার সংক্রমনেই শহরটিতে তিন হাজারের বেশি মানুষ মাল্টা জ্বরে আক্রান্ত হয়েছেন । চীনের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়েছে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এমনটি জানিয়েছে।

মূলত গবাদি পশুর মাধ্যমে ব্রুসেলোসিস ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে। এই ব্যাকটেরিয়ার সংক্রমণে মাল্টা জ্বর হয়। এই জ্বরটি ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। এই রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে মাথাব্যথা, মাংসপেশীতে ব্যথা, জ্বর ও অবসাদ।

সংবাদমাধ্যমে বলা হয়েছে, গানসু প্রদেশের লানচৌ শহরের ২৯ লাখ বাসিন্দার মধ্যে এ পর্যন্ত ২১ হাজার ৮৪৭ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে তিন হাজার ২৪৫ জনের মধ্যে এই রোগের সংক্রমণ ধরা পড়েছে। এছাড়া প্রাথমিকভাবে রোগটির উপস্থিতি আরও এক হাজার ৪০১ জনের শরীরে পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত এই রোগে কারও মৃত্যু হয়নি।

গানসু প্রদেশের লানচৌ শহরের স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ‘গেল বছর একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে ব্যাকটেরিয়া বের হয়ে এই রোগের সংক্রমণ শুরু হয়েছে’।

তারা বলছেন, ‘ব্রুসেলোসিস মাল্টা জ্বর বা ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। মূলত গবাদি পশুর মাধ্যমে এর সংক্রমণ ঘটে। এই রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে মাথাব্যথা, মাংসপেশীতে ব্যথা, জ্বর ও অবসাদ’।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, এটি প্রাণী থেকে মানুষে এবং মানুষ থেকে প্রাণীতে ছড়ায়। মানুষ থেকে মানুষে এই রোগের সংক্রমণ বিরল। অধিকাংশ মানুষই নোংরা খাবার বা নিশ্বাসের মাধ্যমে ব্যাকটেরিয়া গ্রহণের ফলে এই রোগে আক্রান্ত হয়।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি