LalmohanNews24.Com | logo

৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্ত করবে জাতিসংঘ

গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্ত করবে জাতিসংঘ

ফিলিস্তিনের গাজায় সম্প্রতি পরিচালিত যুদ্ধে সেখানকার নিরস্ত্র জনগণের ওপর নির্বিচার বিমান হামলা চালিয়ে যুদ্ধাপরাধ করেছে কি না- তা খতিয়ে দেখবে জাতিসংঘের মানবাধিকার পরিষদ। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠনে সম্মত হয়েছে সংস্থাটি। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত ভোটাভুটিতে একটি প্রস্তাব পাস হয়।

জানা গেছে, প্রস্তাবের পক্ষে ২৪টি ভোট পড়েছে। তবে বিপক্ষে ৯ ভোট পড়েছে এবং ভোটদানে বিরত থাকে ১৯টি দেশ। জাতিসংঘ মানবাধিকার পরিষদে ওআইসির (ইসলামি সহযোগিতা সংস্থা) পক্ষ থেকে প্রস্তাবটি তোলা হয়। প্রস্তাবটি পাসের ফলে এখন একটি কমিটির মাধ্যমে গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্ত করে দেখবে জাতিসংঘ মানবাধিকার পরিষদ।

মানবাধিকার কাউন্সিলে অনুমোদিত প্রস্তাবে ইসরায়েল, গাজা, এবং দখলকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে অধিকার ভঙ্গের অভিযোগ খতিয়ে দেখতে স্থায়ী তদন্ত কমিশন গঠনের আহ্বান জানানো হয়েছে। এছাড়া এই কমিশন উত্তেজনা বৃদ্ধির মূল কারণ খতিয়ে দেখবে।

তবে ইসরায়েল জানিয়েছে, এই তদন্তে তারা সহায়তা করবে না। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে বলেন, আজকের সিদ্ধান্ত জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ইসরায়েলবিরোধী ঘোরের আরেকটি লজ্জাজনক উদাহরণ। এই হাস্যকর উদ্যোগ আন্তর্জাতিক আইনকে উপহাসের বস্তু বানাবে আর বিশ্বজুড়ে সন্ত্রাসীদের উৎসাহিত করবে।

গাজা উপত্যকার শাসক দল হামাসের মুখপাত্র ওই তদন্তের উদ্যোগকে স্বাগত জানিয়েছে। ইসরায়েলকে শাস্তি দিতে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি