LalmohanNews24.Com | logo

৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

খেজুর গাছেই জীবিকা

খেজুর গাছেই জীবিকা

মনিরুজ্জামান, বোরহানউদ্দিন:
গ্রামের শীতের সকাল মানেই অন্য রকম আবহ।একঘেয়েমি যান্ত্রিকতার জীবনে অনেক পরিবর্তন এনে থাকে শীত ঋতুচক্র| শীত কালে খেজুরের রস সবারই রসনা তৃপ্ত করে। শীতের সকালে একটু খেজুর রসের পায়েস না হলে যেন চলেই না। সেই রসের আবর্তে অনেকের জীবন জীবিকা আটকে আছে খেজুর গাছেই। দিনের বড় একটা অংশ খেজুর গাছে গাছেই কাটে তাদের। রস সংগ্রহ করার জন্য খেজুর গাছের ডাল বাকল ছাঁটাই করে খেজুর গাছকে প্রস্তুত করাই তাদের কাজ। আঞ্চলিক বাসায় তাদের গাছি বলা হয়ে থাকে।
তেমনি একজন দ্বীপ জেলার বোরহানউদ্দিন উপজেলার গংগাপুর ইউনিয়নের মোঃসফিকুল ইসলাম।বুধবার বিকালে ওই ইউনিয়নের 5 নং ওয়ার্ডের খেজুরগাছ কাটার সময় কথা হয় তার সাথে। কথা বার্তায় মনে হলো বয়স বেশ হলে ও কথায় ও কাজে যুবকই ।তিনি 31বছর ধরেই ঝুঁকিপূর্ণ এই কাজে রয়েছেন।দধির সাথে ভেজাল বিহিন খেজুর গুড় খাওয়ার শখ ও পেশা থেকেই তিনি দীর্ঘদিন যাবত এ কাজ করছেন এমন কথাই বললেন।
বিশ -পচিশ বছর বয়সে সফিকুল ইসলাম একটি দা, দুটি চেনি, কোমরে বাঁধার রশি, লাট (গাছের সঙ্গে বাঁধার জন্য লম্বা কাঠের লাঠি), বস্তা, সরঞ্জাম নেওয়ার খাঁচাসহ এ কাজে নামেন। বর্তমানে তিনি 30টি গাছ কাটেন।প্রতিটি গাছ থেকে গড়ে 4কেজি রসসহ প্রতিদিন মোট 120কেজি রস পান।ওই পরিমান রস থেকে প্রতিদিন 5থেকে 6কেজি খাটি গুড় সংগ্রহ করেন।প্রতিকেজি গুড় তিনি 2শত টাকা দরে বিক্রয় করেন।তার উৎপাদিত গুড়ের চাহিদা অনেক বেশী বলে জানান।তিনি এটাকে আল্লাহর দান হিসাবে ‍উল্লেখ করেন।
খেজুর গাছির পেশাটা মৌসুমী পেশা। বাংলা অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহ থেকে পৌষ-মাঘ মাস পর্যন্ত খেজুর গাছ পরিষ্কার করেন।কার্তিক মাস থেকেই রস পাওয়া যায়। রসের ধারা চলতে থাকে ফাল্গুন-চৈত্র মাস পর্যন্ত। শীতের সঙ্গে রস ঝরার ঘনিষ্ঠ সম্পর্ক আছে। শীত যত বেশি পড়বে তত বেশি রস ঝরবে। রসের স্বাদও ততো মিষ্টি হবে। অগ্রহায়ণ, পৌষ, মাঘ মাস হলো রসের ভর মৌসুম।’’’’
জানা যায়,খেজুর গাছ ছয় সাত বছর বয়স থেকে রস দেওয়া শুরু করে। পঁচিশ থেকে ত্রিশ বছর পর্যন্ত রস দেয়। গাছ পুরনো হয়ে গেলে রস কমে যায়। আর পুরনো খেজুর গাছের রস খুব মিষ্টি হয়। মাঝ বয়সী গাছ থেকে সবচেয়ে বেশি রস পাওয়া যায়।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি