LalmohanNews24.Com | logo

২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

করোনায় মৃতদের জন্য আগেই খুঁড়ে রাখা হচ্ছে কবর

করোনায় মৃতদের জন্য আগেই খুঁড়ে রাখা হচ্ছে কবর

মার্চ মাসের তৃতীয় সপ্তাহ থেকে দেশে মৃত্যুর সংখ্যা ক্রমাগত বাড়তে থাকে। একই সাথে আক্রান্তের সংখ্যাও বেড়েছে বেশ দ্রুত গতিতে। এসব মৃত্যুর বেশিরভাগই হয়েছে ঢাকা এবং তার আশপাশের এলাকায়। দীর্ঘদিন ধরে কবরস্থানে গোর খোদকের কাজ করা কর্মীরা বলছেন, এমন মৃত্যুর র্দীঘ মিছিল তারা কখনই দেখেননি।

রাজধানীর রায়ের বাজারের কবরস্থানে সনাতন পদ্ধতিতে কবর খুঁড়ে আর কুলোচ্ছিলো না গোর খোদকদের। তাই আনতে হয়েছে আধুনিক মাটিকাটা যন্ত্র। যা দিয়ে অল্প সময়ে অনেক কবর খুঁড়তে পারছেন তারা।

রোববার (১৮ এপ্রিল) সকালে রায়ের বাজার কবরস্থানে দেখা যায়, খুঁড়ে রাখা কবরের দীর্ঘ লাইন। একদিকে কবর খুঁড়ছেন, অন্যদিকে মরদেহের দাফন হচ্ছে। যা দেখে যে কেউ অবাক হতে পারে।

রায়ের বাজার কবর স্থানের এক গোরখোদক জানান, অনেক দিন ধরে এই কবরস্থানে কবর খুঁড়ছি। আগে কখনো একসঙ্গে এতো মরদেহ দাফন করতে দেখিনি। একদিকে খুঁড়ে শেষ করছি, আরেক দিকে দেখছি মরদেহ দাফন হচ্ছে। আর এসব মৃত ব্যক্তি সবাই করোনা রোগী।

তিনি আরও বলেন, করোনা শুরুর প্রথম দিকে এতো মরদেহ আসতো না এই কবরস্থানে। আর এখন প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০ জন লোকের দাফন হয় এই কবরস্থানে।

গোর খোদকরা বলছেন, করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে মৃত্যু বেড়েছে বহুগুণ। প্রতিদিন যে পরিমাণ মরদেহ আসছে, তাতে আর শাবল-কোদাল দিয়ে সনতনী পদ্ধতিতে কবর খুঁড়ে কুল পাচ্ছেন না তারা। তাই আশ্রয় নিতে হচ্ছে এমন মাটিকাটা যন্ত্রের।

এদিকে কবরস্থানে প্রতিদিনই বাড়ছে স্বজন হারানো মানুষের আর্তনাদ। কবরের টালি খাতায় স্বজনদের নামের তালিকা বেড়েই চলেছে।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি