LalmohanNews24.Com | logo

৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

কঠিন অস্ত্রোপচারের সময়েও গিটার বাজাচ্ছেন রোগী!

কঠিন অস্ত্রোপচারের সময়েও গিটার বাজাচ্ছেন রোগী!

মস্তিস্কে তখন চলছে কঠিন অস্ত্রোপচার। শেষ হবে সাত ঘণ্টা পর। এই ম্যারাথন অপারেশনের গোটা সময়ই সজ্ঞানে গিটার বাজিয়ে গেলেন রোগী। অদ্ভুত এই ঘটনা ঘটেছে ভারতের বেঙ্গালুরুর একটি হাসপাতালে।

৩২ বছরের অভিষেক প্রসাদ পেশায় সুরকার। সঙ্গীতচর্চা করবেন বলে কম্পিউটার ইঞ্জিনিয়ার পদের চাকরি ছেড়ে দিয়েছেন। তার সেই সুর সঙ্গী হলো অপারেশন থিয়েটারের টেবিলেও।

জানা গেছে, ওই অভিষেক ‘ডিসটোনিয়া’ নামে একধরনের রোগে আক্রান্ত। তার হাতের তিনটি আঙুল কর্মক্ষমতা হারানোর পর অস্ত্রোপচারের পরামর্শ দেন ডাক্তাররা।

এ বিষয়ে অভিষেকের পরিবার জানাচ্ছে, সঙ্গীত অভিষেকের জীবন। শুধু সঙ্গীতকে ভালোবেসেই চাকরি ছাড়ার মতো এতবড় একটা ঝুঁকি নিয়েছে সে।

তারা জানান, বছরখানেক আগে তার সমস্যাটি প্রথম ধরা পড়ে। এরপর হঠাৎই আঙুলে ক্র্যাম্প ধরে। আস্তে আস্তে তা বাড়তে থাকে। অবস্থা এমন দাঁড়ায় যে, তিনটি আঙুল নাড়াতে পারতেন না তিনি।

চিকিৎসকেরা জানান, আঙুলের পেশির অনিয়ন্ত্রিত ও অত্যধিক ব্যবহারের ফলেই এই সমস্যা শুরু হয়েছে। যখনই পেশির অতিরিক্ত ব্যবহার হচ্ছে, আঙুল আর কাজ করে না। এরপরেই তারা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

সার্জারি করে মস্তিস্কের কিছু অংশ পুড়িয়ে দিতে হবে বলে জানান তারা৷ কিন্তু ঠিক কোন জায়গায় সমস্যা রয়েছে, তা জানার জন্য অস্ত্রোপচারের সময় গিটার বাজাতে বলা হয় অভিষেককে৷ অস্ত্রোপচারের সময়ও গিটার বাজানোর ফলে মস্তিষ্কের সমস্যাজনিত অংশগুলিকে সহজেই চিহ্নিত করতে পারেন চিকিৎসকেরা।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার সিনিয়র নিউরোলজিস্ট সঞ্জীব সি সি জানান, অস্ত্রোপচারের আগে ব্রেনে একটি ফ্রেম বসানো হয়৷ এরপর এমআরআই করা হয়৷ ১৪ মিলিমিটারের একটি গর্ত করা হয় সেখানে। এরপর একটি ইলেকট্রোড ঢুকিয়ে সমস্যার জায়গায় খুঁজে বের করেন তারা। এ অস্ত্রোপচারের জন্য লোকাল অ্যানেস্থেশিয়া করতে হয়। অপারেশনের পর অভিষেক সম্পূর্ণ সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা। সম্প্রতি, এই অপারেশনটি করা হয়।

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি