LalmohanNews24.Com | logo

৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

এবার ইংরেজি প্রথম পত্রের প্রশ্নও ফাঁস

এবার ইংরেজি প্রথম পত্রের প্রশ্নও ফাঁস

লালমোহননিউজ২৪ ডটকমঃ এসএসসির ‘বাংলা প্রথম পত্র’ ও দ্বিতীয়পত্রের পর এবার ইংরেজি প্রথমপত্রের প্রশ্নও ফাঁস হয়েছে। সোমবার ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা শুরুর প্রায় দুই ঘণ্টা আগে ৮টা ৪ মিনিটে হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে এ প্রশ্ন ফাঁস হয়।

 

যার সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া গেছে। সোমবার সকাল ১০টায় ইংরেজি প্রথমপত্র পরীক্ষাটি শুরু হয়। শেষ হয় দুপুর ১টায়।

রোববার (৪ই জানুয়ারি) রাত থেকে ফেসবুক, হোয়াসটঅ্যাপ, ইমোসহ বিভিন্ন গ্রুপ ও পেজে নজর রাখার পর সকাল ৮টা ৪ মিনিটে ইংরেজি প্রথমপত্রের ক সেটের প্রশ্নপত্রটি হোয়াসটঅ্যাপের ‘English 1st part 2018’ নামের একটি গ্রুপে পাওয়া যায়। এরপর ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নটি ছড়িয়ে যায়। পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের কাছ থেকে পাওয়া প্রশ্নের সঙ্গে ওই প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়।

ইংরেজি প্রথমপত্র প্রশ্ন ফাঁসের বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. শাহেদুল খবির চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, ‘ইংরেজি প্রশ্ন ফাঁস হয়েছে এমন কোনো তথ্য আমার কাছে নেই। আপনার কাছেই আমি শুনলাম। এমন যদি কোনো তথ্য থাকে তাহলে আপনি আইনশৃঙ্খলা বাহিনীকে জানান।’

গত ১ ফেব্রুয়ারি বাংলা প্রথমপত্রের প্রশ্নফাঁসের অভিযোগ পাওয়া যায়। এর পর ৩ ফেব্রুয়ারি সকালে পরীক্ষা শুরুর প্রায় ঘণ্টাখানেক আগে বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র পাওয়া যায় ফেসবুকে।

গত কয়েক বছর ধরেই এসএসসিসহ বিভিন্ন পাবলিক পরীক্ষা শুরু আগ থেকে প্রশ্নফাঁসের অভিযোগ উঠে আসছে। সরকার নানা চেষ্টা করেও এটি বন্ধ করতে পারছে না। নানামুখি ব্যবস্থা নেয়ার পরও চলতি বছর এসএসসি পরীক্ষায় বাংলা প্রথম ও দ্বিতীয় পর্বের প্রশ্ন পরীক্ষার আগে আগে এসেছে ফেসবুকে।

এদিকে প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে প্রশ্ন ফাঁসকারীকে ধরিয়ে দিতে পারলে ৫ লক্ষ টাকা পুরুস্কার ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল রোববার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের এ ঘোষণার একদিন পরেও প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটল।

 

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি