LalmohanNews24.Com | logo

১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

এই শীতে যে খাবারগুলো গরম রাখবে আপনার শরীরকে রাখবে উষ্ণ

বিজ্ঞাপন

এই শীতে যে খাবারগুলো গরম রাখবে আপনার শরীরকে রাখবে উষ্ণ

ঢাকায় শীত পড়ে না বলে গত কয়েক বছরে যারা আফসোস করছিলেন, এই মওসুমে তাদের সব আক্ষেপ কেটে গেছে নিশ্চয়ই? ঘন কুয়াশার চাদরে যখন ঢাকা পুরো আকাশ, তখন কেবল গরম কাপড়েই নয়, শরীরকে উষ্ণ রাখতে পারেন এই খাবারগুলো খেয়েও।

পেঁয়াজ

বাজারে পেঁয়াজের ঝাঁঝ যতোই বেশি থাক, খাবারে এর ব্যবহার আপনার শরীরকে বাঁচাবে ঠাণ্ডার হাত থেকে। চীনে প্রাচীন ঔষধি হিসেবে পেঁয়াজের রস ব্যবহারের প্রচলন ছিলো। চীনারা এখনও বিশ্বাস করে ঠাণ্ডা আবহাওয়ায় পেঁয়াজের গরম ঝোল শরীরের সব অবসাদ কাটাতে সক্ষম। এই শীতে খাবারে বেশি বেশি পেঁয়াজ খেয়ে দেখতে পারেন। সেই সঙ্গে তৈরি করতে পারেন সুস্বাদু ফ্রেঞ্চ অনিয়ন স্যুপ।

ঘি

স্বাস্থ্ব্য সচেতনরা ঘি এড়িয়ে চললেও ঠাণ্ডায় শরীরকে সচল রাখতে দারুণ কার্যকর এটি। ঘি’র রয়েছে অনেক উপকারিতা। এটি কেবল শরীরকে গরমই করে না, কোষ্ঠকাঠিন্য দূর করে শরীরের দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে ঘি। এছাড়াও ঘিয়ে ভাজা পেঁয়াজ খেলে সর্দি-কাশি ও গলা ব্যথা দূর হয় নিমিষেই।

আদা

কে না জানে, সর্দি-কাশি দূর করতে আদা চা কতটা কার্যকরী। এটি শরীরের বিপাকক্রিয়াকেও দ্রুতগতির করে ও রক্ত চলাচলকে স্বাভাবিক রাখে। শীতের সকালে এক গ্লাস আদায় ফোটানো পানিতে দুই চামচ মধু গোটা দিনের জন্য আপনার শরীরকে রাখবে তরতাজা।

শালগম

মাটির নিচের সবজি সবসময়ই শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখার জন্য ভালো। এদের মধ্যে আরও কার্যকর শালগম। প্রতিদিনের সবজিতে গাজর বা মূলার পাশাপাশি খেতে পারেন শালগমও। এটি আপনার শরীরকে গরম রাখার পাশাপাশি যোগাবে প্রয়োজনীয় পুষ্টি।

সরিষা

সরিষার তেল, সরিষা বাটা অথবা সরিষার শাক- সবকিছুই শরীরকে রাখে গরম। সরিষা বাটা রান্নায় ব্যবহার করলে স্বাদও বাড়ে কয়েকগুণ। সর্ষের তেল হাতে পায়ে মালিশ করেও শরীরকে রাখা যায় গরম।

তিল

যাদের তিলের খাজা পছন্দ, এই শীতে যতো ইচ্ছে খেতে পারেন মজাদার এই খাবার। কারণ ছোট্ট ছোট্ট তিলের দানাতেই রয়েছে শরীরকে গরম রাখার দারুণ সব উপাদান। বারবিকিউ সসে মাখানো চিকেন উইংসের উপরে ভাজা তিল ছড়িয়ে খেতেও দারুণ মজার।

সূত্র : এনডিটিভি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি