LalmohanNews24.Com | logo

২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ইউক্রেন যুদ্ধে জড়াল যুক্তরাষ্ট্র ও ন্যাটো!

ইউক্রেন যুদ্ধে জড়াল যুক্তরাষ্ট্র ও ন্যাটো!

অস্ত্র যোগান ও সেনাদের প্রশিক্ষণের মাধ্যমে ইউক্রেন যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের নেতৃত্বাধীন জোট ন্যাটো সরাসরি জড়িয়েছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে ভিডিও কলে তিনি এ অভিযোগ করেন।

সার্গেই ল্যাভরভ বলেন, রাশিয়া ইউক্রেনের জ্বালানি সুবিধা ও প্রধান অবকাঠামোতে আঘাত করছে, যাতে লাখ লাখ মানুষ বিদ্যুৎ, তাপ ও পানির সংকটে পড়ে। কারণ ইউক্রেনের সেনাবাহিনীর সম্ভাব্য ইচ্ছাকে দুর্বল করতে এবং পশ্চিমাদের অস্ত্রের যোগানকে বাধাগ্রস্ত করতে এসব হামলা করা হচ্ছে।

‘আপনার বলা উচিত না যে, যুক্তরাষ্ট্র ও ন্যাটো এ যুদ্ধে জড়ায়নি। আপনারা (যুক্তরাষ্ট্র ও ন্যাটো) সরাসরি অংশ নিয়েছেন’- সাংবাদিকদের বলেন ল্যাভরভ।

তিনি আরো বলেন, শুধু অস্ত্র যোগানের মাধ্যমে নয়, বরং সেনাদের প্রশিক্ষণের মাধ্যমে যুদ্ধে জড়িয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। ইউক্রেনের সেনাবাহিনী সদস্যদের ন্যাটো জোটের ভূমিতে প্রশিক্ষণ দেওা হচ্ছে। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-ব্রিটেন, জার্মানি, ইতালি ও অন্যান্য দেশ।

ল্যাভরভ বলেন, জ্বালানি সুবিধা বিচ্ছিন্ন করতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল। কারণ তোমরা (ন্যাটো) রাশিয়ানদের হত্যা করতে ইউক্রেনে প্রাণঘাতী অস্ত্র পাঠানোর চেষ্টা চালিয়ে যাচ্ছ।

তিনি আরো বলেন, রাশিয়া সেসব অবকাঠামোতে হামলা চালাচ্ছে যেসব অবকাঠামো রুশ সেনাদের বিরুদ্ধে ইউক্রেনের সেনা ও জাতীয়তাবাদী ব্যাটলিয়ন ব্যবহার করবে।

এদিকে, রাশিয়ার বিরুদ্ধে মস্কোর শর্তে ইউক্রেনকে শান্তি আলোচনায় আনতে এবং শক্তি কমাতে বেসামরিক অবকাঠামো লক্ষে হামলা চালানোর অভিযোগ করছে ইউক্রেন ও পশ্চিমারা।

ল্যাভরভ বলেন, মস্কো সংঘাত থামাতে আলোচনা করতে সবসময় প্রস্তুত রয়েছে। আমরা আলোচনার জন্য আহ্বান জানাইনি। আমরা সবসময় বলেছি, আমরা সংঘাত থামানোর জন্য আগ্রহীদের কথা শুনতে প্রস্তুত আছি।

২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া উপদ্বীপকে সংযুক্ত করে রাশিয়া। ক্রিমিয়াকে রাশিয়ার ভূখণ্ড স্বীকৃতি দিতে ইউক্রেনের কাছে আহ্বান করেছিল ক্রেমলিন। সেই মতো গত ২৪ ফেব্রুয়ারিতে অভিযান চালিয়ে দখল করা অঞ্চলগুলোর স্বীকৃতি চাইছে রাশিয়া। নাৎসি দমন ও ইউক্রেনের বেসামরিককরণের জন্য অভিযান চালায় মস্কো। এছাড়া ইউক্রেন যাতে ন্যাটোতে যোগ না দেয় সেজন্য অভিযান চালানোর নির্দেশ দেন পুতিন।

লালমোহননিউজ/ -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি