LalmohanNews24.Com | logo

২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই জুলাই, ২০১৯ ইং

আমরা কারো থেকে পিছিয়ে থাকবো না: প্রধানমন্ত্রী

আমরা কারো থেকে পিছিয়ে থাকবো না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুগ পরিবর্তন হচ্ছে। বিশ্ব এগিয়ে যাচ্ছে। বিশ্বটাই হচ্ছে পরিবর্তনশীল। এই যুগের সঙ্গে তাল মিলিয়ে চলেই আমাদের সব কাজ করতে হবে। আমরা কারো থাক থেকে পিছিয়ে থাকবো না, এটাই হচ্ছে আমার লক্ষ্য। সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি। আজ দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ সময় ২০১৮-১৯ অর্থবছরে শিক্ষার্থী ও গবেষকদের মধ্যে বঙ্গবন্ধু ফেলোশিপ, বিশেষ গবেষণা অনুদান এবং এনএসটি চেক বিতরণ করা হয়।

আওয়ামী লীগ সরকারের আমলে গবেষণাকে গুরুত্ব দিয়ে নেয়া পদক্ষেপের কথা তুলে প্রধানমন্ত্রী বলেন, আমি সব সময় গবেষণাকে অত্যন্ত গুরুত্ব দেই।

তখন (১৯৯৬ সাল) থেকেই আমরা গবেষণা শুরু করলাম। আজকে তার ফলে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। আমরা গবেষণায় গুরুত্ব দিয়েছিলাম বলেই আজকে অনেক ক্ষেত্রে উৎকর্ষতা লাভ করতে পেরেছি। আমরা এখন বিদেশেও পাঠাই, যাতে করে উচ্চ শিক্ষাগ্রহণ করে আসতে পারে।  যেটা স্বাধীনতার পর সীমিত সম্পদ থাকা সত্ত্বেও জাতির পিতা শুরু করেছিলেন। কিন্তু সেইগুলো ৭৫’র পর সব বন্ধ করে দেয়া হয়।

আওয়ামী লীগ সরকার পুনরায় ক্ষমতায় এসে আবারও সেসব চালু করার পদক্ষেপ নেয় উল্লেখ করে  শেখ হাসিনা বলেন, কারণ আমি জানি প্রতিনিয়ত আমাদের গবেষণা করতেই হবে। তিনি বলেন,  আমি এটা বিশ্বাস করি যে বাংলাদেশের মানুষ অনেক মেধাবী। তারা কখনো পিছিয়ে থাকতে পারে না এবং পিছিয়ে থাকবে না। কিন্তু সেই সুযোগটা আমাদের সৃষ্টি করে দিতে হবে।

শেখ হাসিনা বলেন, ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক অধ্যাদেশ জারির মাধ্যমে বাংলাদেশ বিজ্ঞান শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব গবেষণাকে গুরুত্ব দিতেন বলেই তিনি এই অধ্যাদেশ জারি করে দিয়ে যান। বর্তমান বাংলাদেশে অর্থনীতির যে উন্নয়ন হয়েছে সেটাকে টেকসই করতে গবেষণার কোনো বিকল্প নেই বলেও মনে করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা বিভিন্ন বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয়ও তৈরি করে দিয়েছি। আমরা কারো থেকে পিছিয়ে থাকব না, এটাই হচ্ছে আমার লক্ষ্য। সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি। বলেন, ১৬ কোটি মানুষ আমাদের।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি