LalmohanNews24.Com | logo

১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

আইএমএফের সহযোগিতা আসবে ২০২৬ পর্যন্ত: অর্থমন্ত্রী

আইএমএফের সহযোগিতা আসবে ২০২৬ পর্যন্ত: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০২৬ পর্যন্ত আইএমএফের সহযোগিতা আসবে। আমরা যেভাবে চেয়েছি সেভাবেই তারা সহযোগিতা দিচ্ছে। আগামী তিন মাসের মধ্যে এ সহযোগিতার সব প্রক্রিয়া শেষ হবে। সহযোগিতার পরিমাণ সাড়ে ৪ বিলিয়ন ডলার।

বুধবার দুপুরে সচিবালয়ে আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে অর্থ মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সাত কিস্তিতে ২০২৬ পর্যন্ত সহযোগিতা আসবে। আগামী বছরের ফেব্রুয়ারিতে আসবে প্রথম কিস্তি।

তিনি আরো বলেন, সারাবিশ্বের অর্থনীতিই এখন একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। সব দেশে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি ঘটেছে, ডলারের বিপরীতে মুদ্রার মান ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে গেছে। বৈশ্বিক অর্থনীতির এ উত্তাপের আঁচ কিছুটা আমাদের অর্থনীতিতেও লেগেছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, এ অস্থিরতা যেন সংকটে ঘনীভূত না হয় তা নিশ্চিত করতেই আমরা আগাম সতর্কতা হিসেবে আইএমএফের ঋণের জন্য অনুরোধ করেছিলাম। তাদের সঙ্গে এর আগে একাধিকবার বৈঠক হয়েছে। চলমান ঋণ আলোচনার পর্বটি আজ আমরা সফলভাবে সমাপ্ত করলাম।

অর্থমন্ত্রী বলেন, আইএমএফের সফররত দলটি বাংলাদেশ সরকারের স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করেছে। আমাদের সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা অন্যান্য অনেক দেশের তুলনায় ভালো বলে তারা জানিয়েছেন। আইএমএফ টিম আমাদের চলমান অর্থনৈতিক সংস্কারের সঙ্গে একমত পোষণ করেছে। সে অনুযায়ী আমরা চার বছর মেয়াদি ঋণ কর্মসূচি নিতে যাচ্ছি।

এই ঋণ কর্মসূচির লক্ষ্য- অর্থনীতির বহিঃখাতকে স্থিতিশীল করা, ২০২৬ সালে এলডিসি থেকে উত্তরণকে সামনে রেখে অর্থনীতিকে শক্ত ভিত্তি দেওয়া, আর্থিক খাতকে শক্তিশালী করা, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলা করে উচ্চ প্রবৃদ্ধি অর্জন এবং সরকারের পরিকল্পনা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যেই উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া। সংবাদ সম্মেলনে অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লালমোহননিউজ/ -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান