LalmohanNews24.Com | logo

১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

অস্বচ্ছল জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা দিতে আওয়ামী লীগ সরকারই আইন প্রণয়ন করে- এমপি শাওন

মোঃ জসিম জনি মোঃ জসিম জনি

সম্পাদক ও প্রকাশক

প্রকাশিত : মার্চ ৩০, ২০২২, ১৯:১৩

অস্বচ্ছল জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা দিতে আওয়ামী লীগ সরকারই আইন প্রণয়ন করে- এমপি শাওন

ভোলা-৩ লালমোহন ও তজুমদ্দিন আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, আর্থিকভাবে অস্বচ্ছল, অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা দিতে আওয়ামী লীগ সরকারই আইন পাস করে। ২০০০ সালে তৎকালীন শাসন আমলে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে এদেশের সাধারণ মানুষের বিচারপ্রাপ্তি নিশ্চিত করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্টিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগ দরিদ্র ও অসচ্ছল জনগণের বিচারপ্রাপ্তি নিশ্চিত করতে আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং তা অব্যাহত রয়েছে।
বুধবার বিকেলে লালমোহন উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি শাওন এসব কথা বলেন। “বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবা দান।” এই প্রতিপাদ্য রেখে উপজেলা অডিটোরিয়ামে সভা অনুষ্টিত হয়।

আর্থিকভাবে অস্বচ্ছল ও আর্থসামাজিকভাবে প্রতিকূলতার কারণে বিচার বঞ্চিত মানুষের বিচারপ্রাপ্তি সরকারি খরচে আইনগত সহায়তা দিতে জেলা লিগ্যাল এইড বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এ কর্মসূচির অংশ হিসেবে বুধবার লালমোহন উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির পরিচিতি সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন ভোলা জেলা ও দায়রা জজ মোঃ মহসিনুল হক।
তিনি বলেন, লিগ্যাল এইড মানুষের ন্যায্য অধিকার। বর্তমান সরকার কর্তৃক লিগ্যাল এইড অফিসের মাধ্যমে দুস্থ মানুষের সেবা প্রদানের মত কার্যকরি পদক্ষেপকে ভোলা জেলায় শতভাগ সফল করা হবে।
ভোলা জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব এবং জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) সাব্বির মো: খালিদ বলেন, বর্তমান সরকার কর্তৃক লিগ্যাল এইড অফিসের মাধ্যমে দু:স্থ মানুষের আইনি সেবা প্রদানের মত কার্যকরী পদক্ষেপকে ভোলা জেলায় শতভাগ সফল করা হবে।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এর বিচারক নুরুল আমিন মোহাম্মদ নিপু, চীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শরীফ মো: সানাউল হক, লালমোহন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার পল্লব কুমার হাজরা, অতিরিক্ত পুলিশ সুপার মো. জহুরুল ইসলাম প্রমূখ।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান