LalmohanNews24.Com | logo

১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

১৬ দেশে করোনার টিকা পাঠানোর প্রস্তুতি চীনের

১৬ দেশে করোনার টিকা পাঠানোর প্রস্তুতি চীনের

চীনের উহান থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের টিকা আবিষ্কার করার দাবি করেছেন বিভিন্ন দেশের গবেষকরা। অন্যদের মতো চীনা টিকার তৃতীয় ও শেষ পর্যায়ের ট্রায়েল সম্পন্নের কাছাকাছি রয়েছে। অনুমোদন দেয়া মাত্রই ট্রায়েল হওয়া ১৬টি দেশে সবার আগে কয়েক মিলিয়ন ডোজ টিকা পাঠাবে চীন।

সিএনএনের খবরে বলা হয়, আগামী মাসে করোনার টিকা সরবরাহের জন্য প্রস্তুতি নিয়েছে চীন। ট্রায়েল হওয়া দেশগুলোর পরই টিকা বিতরণের ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোকে অগ্রাধিকার দেয়া হবে।

বিভিন্ন দেশে টিকা পাঠাতে চীনের দক্ষিণাঞ্চলের শেনজেন আন্তর্জাতিক বিমানবন্দরের গুদামে কয়েকটি চেম্বার বসানো হয়েছে। সাদা রঙের সারি সারি এসব চেম্বারের তাপমাত্রা নিয়ন্ত্রিত, তা বাইরের ডিসপ্লেতে দেখা যাচ্ছে।

চেম্বারগুলোর নিরাপত্তা কর্মীদের মাস্ক, সার্জিক্যাল গাউন, গ্লাভস পরে থাকতে দেখা গেছে। গুদামের সংরক্ষিত এই অংশে প্রবেশ করলে ১৫ দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক।

৩৫০ বর্গমিটার আয়তনের এসব চেম্বার বা কক্ষ থেকে করোনার টিকা কার্গো জেটের তাপমাত্রা-নিয়ন্ত্রিত বগিতে তোলা হবে। বিভিন্ন দেশে এটি পৌঁছানোর প্রয়োজনীয় সকল প্রস্তুতি শেষ করে এনেছে চীন।

এখন পর্যন্ত চারটি চীনা প্রতিষ্ঠানের তৈরি পাঁচটি করোনা টিকা তৃতীয় পর্যায় ও শেষ ধাপের ট্রায়াল শেষের পথে রয়েছে। এতে কার্যকর প্রমাণ হলেই নিয়ন্ত্রকদের অনুমোদন নিয়ে সরবারাহে যাবে প্রতিষ্ঠানগুলো।

ট্রায়েল হওয়া ১৬ দেশের মধ্যে ব্রাজিলে ৪৬ মিলিয়ন ডোজ ও তুরস্কে ৫০ মিলিয়ন ডোজ সরবরাহের চুক্তি সই করেছে সিনোভাক বায়োটেক। স্থানীয়ভাবে উৎপাদনের জন্য ইন্দোনেশিয়ায় ৪০ মিলিয়ন ডোজ টিকার বাল্ক পাঠানোর চুক্তি হয়েছে।

এ ছাড়া ক্যানসিনো বায়োলজিকস পাঁচটি দেশে তাদের টিকার ট্রায়াল চালিয়েছে। এই তালিকার অন্যতম দেশ মেক্সিকোকে ৩৫ মিলিয়ন ডোজ টিকা দেয়া হবে। অন্যান্য রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর চুক্তির বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

বলা হচ্ছে, সম্ভাব্য আরো দুটি টিকার তৃতীয় ট্রায়াল হয়েছে দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের ১০টি দেশে। সিনোফার্মের সঙ্গে চুক্তি করা সংযুক্ত আরব আমিরাত ৭৫-১০০ মিলিয়ন ডোজ টিকা উৎপাদনের আশা করছে। প্রতিষ্ঠানটির টিকা নিতে গত মাসে কয়েক ডজন দেশ আগ্রহ প্রকাশ করেছে। তবে তাদের প্রস্তাবিত ডোজের পরিমাণ প্রকাশ করা হয়নি।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি