LalmohanNews24.Com | logo

১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

১০ মিনিটে পিরিয়ডের ব্যথা কমান

১০ মিনিটে পিরিয়ডের ব্যথা কমান

পিরিয়ডের ব্যথা একজন নারীকে নাজেহাল করে ছাড়ে। অথচ এই সময়েও প্রতিদিনকার ধকল সামাল দিতে হয়। ব্যথায় অস্থিরতা বাড়ে।

বিশেষজ্ঞরা বলছেন, পিরিয়ডের সময় কোমর, উরু এবং পেটের চারপাশে ব্যথা হয়। কারণ, পিরিয়ডের সময় জরায়ু দ্রুত সংকুচিত হতে থাকে। যার কারণে জরায়ুর আস্তরণে উপস্থিত রক্তনালীগুলো চাপা পড়ে এবং রক্ত ও অক্সিজেনের সরবরাহ বন্ধ হয়ে যায়। এই অবস্থায়, টিস্যুগুলি এমন রাসায়নিক নির্গত করে যা ব্যথা সৃষ্টি করে।

>> সাধারণত পিরিয়ডের সময় রক্তপাত শুরু হলে তার সঙ্গে ব্যথাও শুরু হয়। কিন্তু কিছু কিছু নারীর ক্ষেত্রে পিরিয়ড শুরুর আগেও হতে পারে। যাকে PMS বলে। এই ব্যথা ৪৮ থেকে ৭২ ঘন্টা স্থায়ী হতে পারে। তবে কোনো কোনো নারীকে এই সময়ের বেশি সময় ধরে এই ব্যথা সহ্য করতে হতে পারে।

>> পিরিয়ড ব্যথা সহ্য করতে না পেরে অনেক নারী ব্যথানাশক ওষুধ গ্রহণ করেন। কিন্তু এই ওষুধগুলো নিয়মিত সেবনের পর তাদের মাসিক চক্র এবং ডিম্বস্ফোটনের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। যার কারণে পিরিয়ডের অস্বাভাবিকতা দেখা দেয়।

পুষ্টিবিদরা বলেন, পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পেতে ঘরোয়া প্রতিকার ব্যবহার করা যেতে পারে। তিনি বলেছিলেন যে ঘরে উপস্থিত দুটি জিনিস সেবন করলে মাত্র কয়েক মিনিটের মধ্যে তার ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এই গোপন রেসিপিটি তিনি তাঁর মায়ের কাছ থেকে শিখেছিলেন।

দ্রুত ব্যথা কমানোর উপায়:
পিরিয়ডের ব্যথা কমানোর জন্য ১ চা চামচ মধু ও ১ চা চামচ আদার রস খান। ভালো করে মিশিয়ে তারপর সেবন করুন। এটি কয়েক মিনিটের মধ্যে ব্যথা বন্ধ করবে। একই সময়ে, আপনি এই ঘরোয়া প্রতিকারটি পিরিয়ডের সময় দিনে দু’বার নিতে পারেন ব্যথা, খিঁচুনি এবং ফোলাভাব প্রতিরোধ করতে।

কিছু টিপস অবলম্বন করলে পিরিয়ডের ব্যথা থেকে চিরতরে মুক্তি পাওয়া যায়। আপনি কিছু যোগব্যায়াম এবং ব্যায়াম করে ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। তবে ব্যথা তীব্র হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ, এটি একটি লুকানো স্বাস্থ্য সমস্যাও হতে পারে। খবর: এই সময়

লালমোহননিউজ/ -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি