LalmohanNews24.Com | logo

৬ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে মে, ২০১৯ ইং

হার মানলো ‘এইডস’

হার মানলো ‘এইডস’

মরণঘাতী রোগ এইডস থেকে সম্প্রতি আরোগ্য লাভ করেছেন বৃটেনের এক নাগরিক। বোনম্যারো ট্র্যান্সপ্লান্ট অর্থাৎ অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে তিনি এ রোগ থেকে মুক্তি পান। গোটা বিশ্বে মরণঘাতী এ রোগ থেকে মুক্তির দ্বিতীয় ঘটনা এটি।

বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টের মাধ্যমে এইচআইভি ভাইরাস থেকে সুরক্ষা পান তিনি। ‘লন্ডন পেশেন্ট’ নামে পরিচিত ওই ব্যক্তির পরিচয় জানা যায়নি। টানা তিন বছর এক দাতার শরীর থেকে বোনম্যারো স্টিম সেল গ্রহনের পর তিনি এ দূরারোগ্য ব্যাধির হাত থেকে রক্ষা পান। – খবর দ্য গার্ডিয়ানে’র

যে জীবাণু থেকে ‘এইডস’ মানুষের শরীরে দেখা দেয়, বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের ফলে তা বাদ দেয়া সম্ভব বলে এক চিকিৎসা গবেষণায় জানা গেছে। বার্লিনের রোগী টিমোথি রয় ব্রাউনের এইচআইভি থেকে মুক্তি পাওয়ার প্রায় এক দশক পর আবারো দ্বিতীয় বারের মতো সফল প্রমাণিত হল এই চিকিৎসা পদ্ধতি।

২০০৩ সালে এইচআইভি ভাইরাস ধরা পড়ে ‘লন্ডন পেশেন্ট’র শরীরে। ২০০৭ সালের পর গেল ১২ বছরে বেশ কয়েকবার অস্ত্রোপচার করাতে হয়েছে তাকে, যার অনেকগুলোই ভয়াবহ পরিণতি ডেকে এনেছে। ২০১২ সাল থেকে তিনি এই ভাইরাসের সুরক্ষায় ওষুধ নেয়া শুরু করেন।

তারপর ধরা পড়ে ক্যান্সার এবং ২০১৬ সালে তিনি স্টিম সেল ট্রান্সপ্ল্যান্ট করতে রাজি হন। এরপর তার চিকিৎসকরা, এইচআইভি ভাইরাস প্রতিরোধে প্রাকৃতিকভাবেই সক্ষম এমন জিনদাতা খুঁজে বের করেন। এইচআইভি ভাইরাস প্রতিরোধ করতে পারে এমন জিন থাকা ব্যক্তি ইউরোপে মাত্র ১ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, এ খবর এইডস রোগের জন্য দায়ী এইচআইভি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য এক মাইলস্টোন। তবে তারা সতর্ক করে বলেন, এ খবর বিশ্বের তিন কোটি ৭০ লাখ লোকের ভাগ্যে কোনো পরিবর্তন আনবে না। সুস্থ হওয়া এই দুই ব্যক্তিই এইচআইভি ভাইরাসের পাশাপাশি ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে ছিলেন।

বার্লিনের রোগী লিউকোমিয়া এবং লন্ডনের রোগী হোজকিন লাইমপোমায় ভুগছিলেন। তাদের জন্য স্টিম সেল ট্রান্সপ্ল্যান্ট ছিল বাঁচার জন্য সর্বশেষ উপায়। অন্যদের ক্ষেত্রে এটি ভয়ঙ্কর এবং এইচআইভ নিয়ন্ত্রণে রাখার জন্য ওষুধ সেবনের তুলনায় অপ্রয়োজনীয়। ওষুধই তাদের সুস্থ এবং দীর্ঘ জীবনযাপনে সহায়তা করবে।

এছাড়া বোন ম্যারো প্রতিস্থাপন একটি ব্যয়বহুল, বিপজ্জনক ও যন্ত্রণাদায়ক প্রক্রিয়া৷ ফলে, এটি কোনোদিনই এইচআইভি-কে রুখতে শ্রেষ্ঠ উপায় হতে পারে না।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি