LalmohanNews24.Com | logo

২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং

হারিয়ে যাচ্ছে ঢেঁকি!

হারিয়ে যাচ্ছে ঢেঁকি!

দ্বীপ জেলা ভোলার লালমোহনে কালের আবর্তনে দিনে দিনে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঢেঁকিশিল্প। লালমোহনের প্রত্যন্তাঞ্চলের গ্রামের ঘরে ঘরে এখন আর ঢেঁকি আগের মত চোখে পড়েনা। অথচ এক সময় ঢেঁকি ছাড়া গ্রাম কিংবা গ্রাম ছাড়া ঢেঁকি কল্পনা করা ও কঠিন ছিল। লালমোহনে গ্রামের প্রায় বাড়িতেই ধান ভানা হতো ঢেঁকিতে। অনেকেই এ পেশায় জড়িত ছিল, বর্তমানে তারা পেশাচ্যুত। গ্রামের কৃষক, ব্যবসায়ী, চাষী ও যে কোন লোকেরা এখন ঢেঁকিতে ধান ছাঁটাই করেনা। এখন উপজেলার প্রায় গ্রামেই

মিনি রাইসমিল গড়ে উঠেছে। হাজার হাজার বিধবা, তালাকপ্রাপ্তা ও গরীব মহিলারা জীবিকা অর্জনের একমাত্র সম্বল ছিলএ ঢেঁকি। এমন একদিন আসবে হয়তো ঢেঁকি দেখার জন্য যাদুঘরে যেতে হবে। জেনারেশনকে (পরবর্তী প্রজন্ম) বুঝানো হবে কিভাবে ঢেঁকিতে ধান ছাঁটাই করা হতো। সভ্যতার প্রয়োজনে ঢেঁকির আবির্ভাব ঘটেছিল। আবার প্রযুক্তিগত ও ডিজিটালের উৎকর্ষেই ঢেঁকি এখন বিলুপ্তি হয়ে যাচ্ছে। গ্রাম বাংলার মহিলারা সংসাওে শত অভাব অনটনের ভেতরে ও নিজেদের ক্লান্তি অবসাধের জন্য ঢেঁকির তালে তালে গান গেয়ে ধান ছাঁটাইয়ের কাজ করত। গত এক দশক আগে ও গ্রামেরপ্রায় প্রতিটি বাড়িতে ঢেঁকি চোখে পড়ত। গ্রামের মহিলাদের মধ্যে প্রতিযোগিতা চলতো কে কত ভোরে উঠে ঢেঁকিতে পা দিতে পারবে। ঢেঁকি কাঠের তৈরি, সাড়ে তিন থেকে চার হাত দৈঘ্য এবং পৌনে এক হাত চওড়া হলো ঢেঁকির আকৃতি। ঢেকির নাম শুনেছেন অনেকেই কিন্তু চোখে দেখেননি এমন লোক ও আছে এখন।

আমাদের গান ও প্রবাদে অনেকবার ঢেঁকির কথা এসেছে। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম পর্যন্ত গান রচনা করেছেন ঢেঁকি নিয়ে । পায়ের পরশে পেয়েছে কাঠের ঢেঁকির প্রাণ। তাছাড়া ঢেঁকি নিয়ে বই পুস্তকে অনেক প্রবাদ আছে তা আমরা অহরহ ব্যবহার করি। যেমন, অনুরোধে ঢেঁকি গেলা, ঢেঁকির চাল ছাঁটাইনা হলে ও ভালো। অসম্ভব কোন কাজ সম্পাদন করার ক্ষেত্রে এটা ব্যবহার হয়। ঢেঁকি শিল্পের শব্দের প্রতিধ্বনি গ্রাম বাংলার চিহ্নিত হয়ে ওঠে ঐতিহ্যবাহী শিল্প হিসেবে। আর বর্তমান ডিজিটাল যুগের ছেলে মেয়েদের ঢেঁকির নাম বললে তারা মূখের দিকে তাকিয়ে থাকে বিচলিত হয়ে। মুরুব্বিদের ভাষ্যমতে ঢেঁকি ছাঁটা চালের ভাত খেলে অনেক উপকার স্বাস্থ্যের জন্য। তাই ঐতিহ্য কে ধারন করে রাখতে গ্রামবাংলার প্রতিটি এলাকায় অন্তত দু’ একটি ঢেঁকি তৈরি করে রাখার মত প্রকাশ করেছেন লালমোহনের অর্ধশত বয়সী একাধিক জনসাধারণ।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি