LalmohanNews24.Com | logo

২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই জুলাই, ২০১৯ ইং

সড়ক যেন মৃত্যুপুরী

সড়ক যেন মৃত্যুপুরী

নুরুল আমিন: দুরন্ত দুর্বার গতিতে ছুটে চলে গাড়ি। শহরের বুকে, গ্রামের রাস্তায় দানবের মতো ছুটে চলা গাড়ির চাকা পথচারী কিংবা যাত্রীর রক্তে ভিজে ওঠে। পিচ ঢালা রাস্তার কালো বুক রক্তে লাল হয়ে যায়। নিমিষেই ঝরে যায় প্রাণ। সড়ক যেন এক ভয়ংকর মৃত্যুপুরী।ক্ষত বিক্ষত হয়ে কতোজনে অসহ্য যন্ত্রণায় কাতরাতে থাকে। এমন বিভৎস দৃশ্য দেখলে কার না হৃদয় কাঁদে! কার পিলে চমকে না ওঠে! এভাবে সড়কে হতাহতের ঘটনা ঘটতে থাকবে, একের পর এক প্রাণ বিয়োগ হতে থাকবে। আর প্রতিরোধের কোনো ব্যবস্থা নেয়া হবে না এমনটি কাম্য হতে পারে না।

দেশে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা ঘটছে। আমাদের প্রাত্যহিক জীবনে সড়ক দুর্ঘটনা অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। সড়কে দিন দিন মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। আর কতো প্রাণ খরচ হলে আমরা পাবো নিরাপদ সড়ক। আর কতো প্রাণ বিয়োগ হলে কর্তৃপক্ষের টনক নড়বে। ভারাক্রান্ত হৃদয়ে বলতে হয় সমাধান অজানা।

তবে এটুকু বলা যায় নিরাপদ সড়ক পেতে হলে যাত্রী-চালক-পথচারী সবাইকে দায়িত্বশীল হতে হবে। ট্রাফিক আইন মানতে হবে। ট্রাফিক পুলিশ-সার্জেন্টদেরকেও সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। পুলিশ প্রশাসনকেও দায়িত্বশীল ভূমিকা নিতে হবে। পথচারী চলাচলের জন্য রাস্তার দুই পাশের ফুটপাত দখলমুক্ত রাখতে হবে। পথচারী রাস্তা পারাপারের সময় পদচারীসেতু ব্যবহার করতে হবে। গাড়িতে স্টপেজ ব্যতীত যেখানে সেখানে যাত্রী তোলানামা বন্ধ করতে হবে। গাড়ির  বেপরোয়া গতি পরিহার করতে হবে। এছাড়া সরকার ও কর্তৃপক্ষকে চালকের প্রশিক্ষণ, ভালো যানবাহন, সড়ক ও সিগন্যালিং ব্যবস্থা উন্নতকরণ এসবের প্রতি গুরুত্ব দিতে হবে।

সড়ক দুর্ঘটনা অন্যতম জাতীয় সমস্যা। তাই সড়কে স্থায়ী শৃঙ্খলা ফেরানো জরুরি। এর জন্য সরকারের জিরো টলারেন্স নীতি প্রয়োজন। আশ্বাসবাণী আর নির্দিষ্ট বা স্বল্পকালীন সময়ের তৎপরতায় নিরাপদ সড়ক আশা করা যায় না।

এরজন্য সড়ক মহাসড়কগুলোতে স্থায়ী চেকপোস্ট বসাতে হবে। গাড়ি চালকদের আইন মানার প্রবণতা বাড়াতে হবে। দুর্ঘটনা ঘটলেই তাৎক্ষণিক বিচার ও শাস্তির ব্যবস্থা করতে হবে। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। কোনো দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হলেও ওই তদন্ত প্রতিবেদন আলোর মুখ দেখে না। বিচারও হয় না। প্রতিকারও হয় না।  তাছাড়া ট্রাফিকের সততাও প্রশ্নবিদ্ধ। তাই সরকার বা রাষ্ট্রপক্ষের জিরো টলারেন্স নীতি সড়কে স্থায়ীভাবে শৃঙ্খলা ফেরাতে ও হত্যাযজ্ঞ বন্ধ করতে পারবে এমনটাই প্রত্যাশা করেন দেশের সর্বস্তরের মানুষ।

লেখক : নুরুল আমিন, সাংবাদিক, কলামিস্ট ও প্রাবন্ধিক। লালমোহন, ভোলা। nurulamin911@gmail.com, 01759648626.

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি