LalmohanNews24.Com | logo

১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই অক্টোবর, ২০১৮ ইং

সিনহার বই নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

সিনহার বই নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশের সাবেক বিচারপতি এসকে সিনহার সাম্প্রতিক প্রকাশিত আলোচিত বই ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ এর নেপথ্যে কারা রয়েছে, তা খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি সিনহা ওই বই প্রকাশ করার পর এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। বইয়ে এসকে সিনহা দাবি করেছেন, ২০১৭ সালে বিচার বিভাগের স্বাধীনতার পক্ষে ঐতিহাসিক এক রায় দেয়ার পর বর্তমান সরকার আমাকে পদত্যাগ করতে এবং নির্বাসনে যেতে বাধ্য করে।

শুক্রবার নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি আপনাদের কাছ থেকে এ ব্যাপারে জানতে চাই এবং আমি চাই এই বই প্রকাশের পেছনে কারা রয়েছে, তা আপনারা খুঁজে বের করবেন।

২০১৭ সালের সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের জের ধরে ওই বছরের অক্টোবরের শুরুতে ছুটিতে যান এস কে সিনহা। ছুটিতে যাওয়ার পর তার পদত্যাগের বিষয়টি সামনে আসে। পদত্যাগের পর এক বছরের মাথায় বিদেশে বসে বই লিখে তিনি নতুন করে আলোচনায় এসেছেন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে অবস্থান করা অবস্থায় শনিবার ওয়াশিংটন ডিসিতে বইটি প্রকাশ করা হচ্ছে। আর বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস অ্যামাজনের কিন্ডেল সংস্করণে এটি বিক্রি করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, আপনারা একটু খুঁজে বের করেন না, বইটা লেখার পেছনে কার হাত আছে? এই বইটার পাণ্ডুলিপি কতবার বাংলাদেশে গেছে? কার কাছে গেছে বা তিনি যে লঞ্চটা করবেন; এই লঞ্চিংয়ের টাকা-পয়সা খরচটা কে দিচ্ছে? বাংলাদেশ থেকে কেউ দিচ্ছে কিনা বা আপনাদের মতো কোনো সাংবাদিকরা এর পেছনে আছে কিনা? কোনো সংবাদপত্র আছে কিনা বা তারা কতটুকু সাহায্যপত্র দিচ্ছে? আমাদের কোনো আইনজীবী এর স্ক্রিপ্ট দেখে দিচ্ছে কিনা? কোনো পত্রিকা বা পত্রিকার মালিকরা তাকে এই মদদটা দিচ্ছে? স্ক্রিপ্টটা লেখার ব্যাপারে কোনো সাংবাদিক, কোন পত্রিকার, কে এটা সাহায্য করছে?

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ উপস্থিত ছিলেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি