LalmohanNews24.Com | logo

২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং

সরকারি সুবিধা বঞ্চিত ঝিলংজা ইউপি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়

সরকারি সুবিধা বঞ্চিত ঝিলংজা ইউপি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়

কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের ১ নং ওয়ার্ড পুর্ব লার পাড়ায় ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় ঝিলংজা ইউপি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়টি। জেলার কেন্দ্রীয় বাস টার্মিনালের বিপরীতে মাত্র ২০০ গজ দুরত্বে অবস্থিত বিদ্যালয়টি। পাশ্ববর্তী এলকা সরকারি খাস জায়গা হওয়ায় এলাকাটিতে বসবাস দিনমজুর খেটে খাওয়া মানুষের। মাত্র ৬০ জন্য শিক্ষার্থীদের মাসিক ৬০ টাকা হারে বেতন এবং ইউনিয়ন পরিষদের সহায়তায় চলে শিক্ষকদের নাম মাত্র বেতন। বিদ্যালয়টিতে ১৬০ জন শিক্ষার্থীর জন্য প্রধান শিক্ষক সহ মোট ৫জন শিক্ষক রয়েছেন। কম বেতনের কারনে ইতিমধ্যে একজন শিক্ষক চলে গেছে বলে জানান প্রধান শিক্ষক। দু:শ্চিন্তার রয়েছেন বর্তমান শিক্ষকবৃন্দ। ভবিষ্যতে সরকারিকরণ হলেও বর্তমান শিক্ষকদের নেই নিশ্চয়তা। চরম অনিশ্চয়তার দুলাচলে দুলছেন শিক্ষকবৃন্দ। এত অনিশ্চয়তার মাঝেও ২০১১ সাল থেকে পাঠ দানের অনুমতি নিয়ে পিএসএসিতে এ যাবৎ শতভাগ পাস করছে শিক্ষার্থীরা।
সুবিধাবঞ্চিত বিদ্যালয়টিতে নেই কোন দপ্তরী, লাইব্রেরী, খেলার সরঞ্জমাদি। সরকারি পুস্তক ব্যতীত আর কোন সহায়তা পাচ্ছে না বিদ্যালয়টি। সদর উপজেলায় ১০০টি প্রাথমিক বিদ্যালয় থাকলেও এ বিদ্যালয়টি আজও রেজিষ্ট্রেশন হয়নি। শিক্ষা অফিস হতে অদ্যবধি কোন কর্মকর্তা ভিজিট করতে আসেনি বলে জানান প্রধান শিক্ষক। এলাকার সাংসদ সাইমুন সরওয়ার কমল বিদ্যালয়টি সরকারিকরণে সহযোগীতার আশ্বাস দেন বলে জানান প্রধান শিক্ষক।
বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় শিক্ষার্থীদের মান উন্নয়নের জন্য ২০১৮ সাল থেকে বাৎসরিক ক্রীড়া প্রতিযোগীতা ও পরিস্কার পরিচ্ছন্নতায় সহায়তা করে আসছে। ২০১৯-২০ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ে বাজেট বরাদ্দ রয়েছে প্রায় ২৪ হাজার কোটি টাকা। বিদ্যালয়টি সরকারিকরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি