LalmohanNews24.Com | logo

৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে মে, ২০১৯ ইং

‘সরকারি দফতরে শূন্য পদ সাড়ে তিন লাখ’

‘সরকারি দফতরে শূন্য পদ সাড়ে তিন লাখ’

সরকারি বিভিন্ন দফতর ও মন্ত্রণালয়ে ৩ লাখ ৩৬ হাজার ৭৪৬টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি জানিয়েছেন, এর মধ্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ হাজার ৮৫৪টি পদ শূন্য রয়েছে। এ লক্ষ্যে এসব শূন্য পদ পূরণে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলেও জানিয়েছেন তিনি।

রোববার একাদশ জাতীয় সংসদে মো. আনোয়ারুল আজীম (আনার) ও শামসুল হক টুকুর পৃথক পৃথক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী।

ফরহাদ হোসেন বলেন, ৩৭তম বিসিএস’র মাধ্যমে বিভিন্ন ক্যাডারের ১ হাজার ২৮৯টি পদে নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সুপারিশ করেছে। সুপারিশকৃত প্রার্থীদের প্রাক-চাকরির বৃত্তান্ত যাচাই করার জন্য এরই মধ্যে যথাযথ এজেন্সিকে অনুরোধ করা হয়েছে। প্রাক-চাকরি যাচাই প্রতিবেদন, মুক্তিযোদ্ধা সনদ যাচাই এবং স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর চূড়ান্তভাবে নিয়োগ দেয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, ৩৮, ৩৯, ৪০তম বিসিএস এর মাধ্যমে যথাক্রমে ২ হাজার ২৪, ৪ হাজার ৭৯২ ও ১ হাজার ৯০৩ জনসহ মোট ৮ হাজার ৭১৯টি বিভিন্ন ক্যাডারের শূন্য পদে নিয়োগের কাজ চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সরকারি অফিস সমূহে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ এবং এর অধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০ থেকে ১২ গ্রেডে (দ্বিতীয় শ্রেণি) শূন্য পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে। ১৩ থেকে ২০ এর (তৃতীয় ও চতুর্থ শ্রেণি) পদে স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা নিয়োগ বিধি অনুযায়ী করে থাকে।

তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা বিভাগ ধারাবাহিকভাবে সব মন্ত্রণালয় বা বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে নতুন পদ সৃজনের সম্মতি প্রদান করা হয়। পরবর্তীতে মন্ত্রণালয় বা বিভাগ নিয়োগ বিধি অনুযায়ী ওই পদে জনবল নিয়োগের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করে থাকে। আদালতের কার্যক্রম শেষ না হওয়া এবং পদোন্নতি যোগ্যপ্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি