LalmohanNews24.Com | logo

৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং

শান্তি স্থাপনের দ্বারপ্রান্তে আফগানিস্তান!

শান্তি স্থাপনের দ্বারপ্রান্তে আফগানিস্তান!

প্রায় দুই দশক ধরে চলা যুদ্ধের পর অবশেষে চূড়ান্ত শান্তি আলোচনার দ্বারপ্রান্তে আফগান সরকার ও দেশটির উগ্রবাদী সংগঠন তালেবান। দীর্ঘকালীন  যুদ্ধে তালেবানের হামলায় আফগানিস্তানে নিহত হয়েছেন হাজার হাজার মানুষ। সরকারি বাহিনী ও মার্কিন হামলাতেও অসংখ্যা মৃত্যুর ঘটনা ঘটেছে, এখনো ঘটছে। তবে অবশেষে আগামী সোমবার কাতারের রাজধানী দোহাতে বসতে যাচ্ছে দুইপক্ষ। সেখানে থাকবেন আফগানিস্তানের ‘হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিশন’ এর চেয়ারপার্সন আব্দুল্লাহ আব্দুল্লাহ। তালেবানের পক্ষে সেখানে যোগ দেয়ার কথা রয়েছে মোল্লাহ আব্দুল গণি বারাদারের। এছাড়া, দর কষাকষির জন্য থাকবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

কাতার ভিত্তিক গণমাধ্যমা আল-জাজিরা জানিয়েছে, আফগান সরকার এ আলোচনায় দেশের অভ্যন্তরে দীর্ঘমেয়াদি শান্তির জন্য দর কষাকষি করবে।

আব্দুল্লাহ আব্দুল্লাহ জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন যে, যদি উভয়পক্ষই চায় তাহলে দেশের চলমান সংকট এই আলোচনার মাধ্যমেই শেষ হবে। তবে তালেবান পক্ষ বলছে, তারা আফগানিস্তানের জন্য আবারো ইসলামিক পদ্ধতি চালু করতে চায়। এ নিয়ে তালেবানের সহকারী প্রধান বারাদার জানান, আমরা চাই আফগানিস্তান উন্নত রাষ্ট্র হোক তবে এটিকে ইসলামিক শাসনও অনুসরণ করা উচিৎ।

এ নিয়ে মাইক পম্পেও বলেন, আফগান সরকার যে রাজনৈতিক পদ্ধতি চায় সেটা বাস্তবায়ন করতে হবে। এটি বাস্তবায়নের সুযোগ এখন হাতে এসেছে এবং এই সুযোগ উভয় পক্ষেরই লুফে নেয়া উচিৎ। আফগানিস্তানের শান্তি এখন পুরো বিশ্বের কামনা। এই শান্তি আলোচনা সফল হওয়ার দিকে পুরো বিশ্ব তাকিয়ে আছে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি