LalmohanNews24.Com | logo

৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

শহর বিক্রির বিজ্ঞাপন!

বিজ্ঞাপন

শহর বিক্রির বিজ্ঞাপন!

এ যুগে মানুষ কত কিছুই না বেচাকেনা করছে। কেউ বাড়ি কিনছে তো কেউ বিক্রি করছে। পুঁজিবাদের এ যুগে এটাই স্বাভাবিক।

মানুষের অর্থনৈতিক সক্ষমতার ওপর নির্ভর করে তার ক্রয়ক্ষমতা।

কিন্তু তাই বলে পুরো একটি শহর বিক্রি হবে আর সেটা কেনার জন্য মানুষও পাওয়া যাবে, এমনটা তো আগে হয়নি। তবে এসব সম্ভবের দুনিয়ায় এবার শহর বিক্রির বিজ্ঞাপন দিয়েছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের ওই শহরের নাম ‘লেক ওয়েটাকি ভিলেজ’। দেশটির দক্ষিণ দ্বীপের ডানেডিন থেকে প্রায় ১১২ মাইল দূরে অবস্থিত ওই শহর। কর্তৃপক্ষ শহরটির বিক্রয়মূল্য ঠিক করেছে ২ দশমিক ৮ মিলিয়ন মাকিন ডলার।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। শহরটির অবস্থান খুব নিরিবিলি একটি জায়গায়। তবে তথাকথিত শহর বলতে আমরা যা বুঝি, ঠিক তা নয় শহরটি।

মোট ৮টি বাড়ি, একটি রেস্টুরেন্ট এবং গাড়ি রাখার জায়গা আছে সেখানে। তবে শহরটির চারপাশ দেখলে যে কারও মন জুড়িয়ে যাবে। তাই অনেক পর্যটকের জন্যও এটি একটি আকর্ষণীয় স্থান। এই শহরের একটা গল্প আছে।

আজ থেকে প্রায় ৯০ বছর আগে এখানে একটি বাঁধ নির্মাণ করার সময় শহরটির গোড়াপত্তন ঘটে। বাঁধ নির্মাণের নিমিত্তে ১৯৩০ সালে শহরটিতে মানুষ আসতে থাকে। কিন্তু নির্মাণকাজ শেষ হলে সেখান থেকে চলে যেতে থাকে তারা।

আবার ওই সময় নতুন করে অনেকে এসে বসবাস শুরু করেন সেখানে। কিন্তু ১৯৮০ সালে শহরটি একেবারে খালি হয়ে যায়।

শহর বিক্রির বিজ্ঞাপন দেখার পর নিউজিল্যান্ডভিত্তিক একটি রিয়েল এস্টেট এজেন্সির কর্মকর্তা কেলি মিলমিনে বলেন, ‘এই শহরটিকে ভ্রমণের জন্য আদর্শ জায়গা হিসেবে গড়ে তোলা সম্ভব। তাই এটি কেনার পরিকল্পনা করছি আমরা।’

তবে বিদেশি নাগরিক কিংবা অভিবাসীরা শহরটি কিনতে পারবেন না। কেননা চলতি বছরের আগস্টে দেশটিতে সম্পত্তি ক্রয়-বিক্রয় সংক্রান্ত একটি আইন পাস হয়। ওই আইন অনুযায়ী নিউজিল্যান্ডের বৈধ নাগরিক ছাড়া দেশটির সম্পত্তি কেউ কিনতে পারবেন না।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি