LalmohanNews24.Com | logo

১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

লালমোহনে মধু সংগ্রহ করে স্বাবলম্বী মামুন ভূঁইয়া

লালমোহনে মধু সংগ্রহ করে স্বাবলম্বী মামুন ভূঁইয়া

ভোলার লালমোহনে মধু সংগ্রকারী (মৌয়াল) মামুন ভূঁইয়া। তিনি দীর্ঘ প্রায় ২৬ বছর যাবৎ জেলার বিভিন্ন উপজেলায় মৌমাছিদের (অবস্থানরত) বাসা খোঁজ করে মধু সংগ্রহ করেন। তিনি মধুর বাসা কেটে মধু সংগ্রহ করে এখন স্বাবলম্বী।

প্রাপ্ত তথ্যমতে বছরের দু’ মাসে তিনি মধুর বাসা কেটে মধু সংগ্রহ করে দেশের বিভিন্ন শহরে নিয়ে বিক্রি করেন। সাধারনত জানুয়ারী মাস থেকে মার্চ মাস পর্যন্ত তিনি জেলার বিভিন্ন ইউনিয়ানে মৌমাছির অবস্থান ও বাসা খোঁজ করে চিহ্নিত করেন।

এপ্রিল ও মে মাস তিনি মধু সংগ্রহের কাজে ব্যাস্ত হয়ে পড়েন। তিনি বড় বড় গাছের ডালে বাঁশঝাড়ে অবস্থানরত মৌমাছির বাসা কৌশলে কেটে মধু সংগ্রহ করেন।

ভাষ্যমতে তিনি  প্রায় ১৯৯৬ সাল থেকে মধু সংগ্রহের কাজ করেন। মামুন জানান, দৈনিক তিনি গড়ে ২০-২৫ কেজি মধু সংগ্রহ করতে পারেন। সংগ্রহকৃত মধু বিক্রি করে তিনি এখন অনেক অর্থের মালীক হয়েছেন। ১ কেজি মধু ১৫শ থেকে ২ হাজার টাকা পর্যন্ত বিক্রি করেন তিনি।

বর্তমানে তার ৩০ থেকে ৩৫ টি গাভী রয়েছে। জমিও ক্রয় করেছেন বেশ কিছু। সংসার চালানো থেকে শুরু করে মা-বাবার ভরণপোষন, বাচ্চাদের লেখা পড়াসহ সবই এ আয় থেকে বহন করেন তিনি। মামুন ভূঁইয়া উপজেলার ধলীগৌরনগর ইউপির চরমোল্লাজী গ্রামের ভূঁইয়া বাড়ীর আশেক এলাহী’র ছেলে।

লালমোহননিউজ/ এইচ.পি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি