LalmohanNews24.Com | logo

৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

লালমোহনে প্রাথমিক বিদ্যালয়ে কক্ষ সংকটে পাঠদান ব্যাহত

বিজ্ঞাপন

লালমোহনে প্রাথমিক বিদ্যালয়ে কক্ষ সংকটে পাঠদান ব্যাহত

ভোলার লালমোহনের পূর্বচরউমেদ ১ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কক্ষ সংকটের কারনে ছাত্র ছাত্রীদের বসার জায়গার সংকুলান না হওয়ায় নিয়মিত পাঠদান ব্যাহত হচ্ছে। সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার রমাগঞ্জ ইউনিয়ানের ৮ নং ওয়ার্ডের পূর্বচর উমেদ গ্রামে এ বিদ্যালয়টি অবস্থিত। উক্ত গ্রামের নামেই নামকরন করা হয় বিদ্যালয়টির। ১৯৩২ ইং খ্রিষ্টাব্দে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়ে প্রতি বছর সুনামের সহিত প্রাথমিক সমাপনী পরীক্ষায় শত ভাগ উত্তীর্ণ হয়ে আসছে।প্রায় ৫ বছর আগে পুরাতন ৩ তলা ভবনটি ঝুঁকিপূর্ন দেখিয়ে ভেঙ্গে নিয়ে যায় কতৃপক্ষ। কিন্তু ওই স্থানে আজ ও নির্মান করা হয়নি কোন ভবন। দু কক্ষ বিশিষ্ট একটি ভবনে চলছে নিয়মিত পাঠদান।কিন্তু শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় দৈনন্দিন পাঠদান ব্যাহত হচ্ছে।এ বিদ্যালয়টি একটি চুড়ান্ত মডেল টেষ্ট এর কেন্দ্র।

এখানে প্রতিবছর ৫ টি বিদ্যালয়ের চুড়ান্ত মডেলটেষ্ট পরীক্ষা অনুষ্ঠিত হয়। কক্ষ সংকটে সমস্যায় পড়তে হয় উক্ত বিদ্যালয় কতৃপক্ষকে। দক্ষ ও অভিজ্ঞ প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের পরিচালনায় উপজেলার মধ্যে শ্রেষ্ট বিদ্যালয় নির্বাচিত হয়েছেন এবিদ্যালয়টি। দুই কক্ষ বিশিষ্ট এ বিদ্যালয়টিতে বর্তমানে প্রায় ২৫০ জন শিক্ষার্থী রয়েছে। শ্রেনী কক্ষে জায়গা সংকুলান না হওয়ায় ভবনের নিচে ফ্লোরে রেক্সিনে বসিয়ে পাঠদান করানো হচ্ছে শিক্ষার্থীদের। এতে সুস্থ ও সুন্দর পরিবেশের অভাবে নিয়মিত পাঠদান ব্যাহত হচ্ছে বলে জানান প্রধান শিক্ষক মোঃ তরিকুল ইসলাম।

তিনি আরও বলেন, উপজেলার প্রত্যান্ত অঞ্চলের হলেও আমাদের বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের পড়ালেখার মান উপজেলার অন্যান্য বিদ্যায়ের চেয়ে এগিয়ে কিন্তু কতৃপক্ষকে কক্ষ সংকটের ব্যাপারে অবহিত করেছি বহুবার কোন ব্যাবস্থা নেওয়া হয়নি। এ বিদ্যালয়ে ৭ জন শিক্ষকের পদ থাকলে ও শিক্ষক রয়েছেন মাত্র ৪ জন, প্রয়োজনের তুলনায় শিক্ষক না থাকায় ছাত্র ছাত্রীদের পাঠদান ব্যাহত হচ্ছে, দুই কক্ষ বিশিষ্ট এ ভবনে পাঠদানে আমাদের কষ্ট হচ্ছে। এ বিদ্যালয়ে প্রাক-প্রাথমিকে- ২৮ জন, ১ম শ্রেনীতে- ৩৬ জন, ২য় শ্রেনীতে- ৪৮ জন, ৩য় শ্রেনীতে- ৪০জন, ৪র্থ শ্রেনীতে-৩৫ জন ও পঞ্চম শ্রেনীতে- ৪০ জন ছাত্র ছাত্রীর শ্রেনীর শ্রেনীকক্ষে জায়গা সংকুলান হচ্ছেনা।

এ বছর চুড়ান্ত মডেল টেষ্ট পরীক্ষায় অংশ নিয়েছেন, উঃ পূর্বচরউমেদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, দক্ষিন পূর্বচরউমেদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, পূর্বচরউমেদ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, ১ নং সরকারী প্রাথমিক বিদ্যালয় (কেন্দ্র), পূর্বচরউমেদ আইডিয়াল কিন্ডার গার্টেন। এ কেন্দ্রে এ বছর ১০২ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করেন।এ ব্যাপারে পূর্বচরউমেদ ১ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ মাসুদ মিয়া বলেন,আমাদের সকল সমস্যার ব্যাপারে সংস্লিষ্ট দপ্তরে অনেকবার আবেদন করা হয়েছে কিন্তু আজ পর্যন্ত কোন কাজ হয়নি।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পরিমল চন্দ্র বালা অসুস্থ্য থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি