LalmohanNews24.Com | logo

১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

লালমোহনের বাংলাবাজারে খাল দখল করে দোকান ঘর নির্মাণ

লালমোহনের বাংলাবাজারে খাল দখল করে দোকান ঘর নির্মাণ

মিজানূর রহমান সাগর, অতিথি প্রতিবেদক: ভোলার লালমোহনের চরভূতা ইউনিয়নের বাংলাবাজার সংলগ্ন তুলাতলী খালটি শতবছরের পুরনো খাল। খালটির দু‘পাড়ে কয়েক হাজার পরিবারের বসবাস। বসবাসরত পরিবারের মধ্যে সিংহ ভাগ-ই কৃষি কাজের সাথে সম্পৃক্ত। বোরো মৌসুমে খালের পানি দিয়ে কয়েক হাজার হেক্টর জমিতে আবাদ হতো বোরোসহ সেচ নির্ভর যোগ্য অনেক ফসল।

বর্ষার মৌসুমে বৃষ্টির পানিসহ জলাবদ্ধতা নিষ্কাসনের একমাত্র উপায় ছিলো এ খালটি। কিন্তু সম্প্রতি দেখা গেছে, একটি চক্র খালটির মূল প্রবেশ মুখ দখল করে গড়ে তুলেছে কয়েকটি দোকান ঘর। কেউ আবার দখল শেষে ঘর তুলে বিক্রি করেছে অন্যের কাছে। এতে করে খালটিতে বন্ধ হয়ে গেছে জোয়ার ভাটার প্রবাহ। এতে করে হারিয়ে যাচ্ছে খালটির ঐতিহ্য।

নাম প্রকাশে অনইচ্ছুক এক জেলে বলেন, আমি দীর্ঘদিন ধরে এ খালে বেসাল জাল(বেগ জাল)দিয়ে মাছ মেরে সংসার চালিয়েছি। আর এখন মাছ তো দূরের কথা খালে পানিই ঠিক মত দেখা যায়না। দখলকারিদের জোর বেশি ক্ষমতা বেশি! এদের বিরুদ্ধে কেউ কিছু বলে না।

ওই জেলে আরও বলেন, এদের দখলের কারণে শীতকালে পানি না আসায় বোরো চাষ বন্ধ হয়ে গেছে। বাধ্য হয়ে এখন অন্যের বাড়িতে দিনমজুরী করে সংসার চালাই। এ জেলেসহ স্থানীয় সচেতন মহলের দাবী দ্রুত খালটি দখলমুক্ত করে পানির প্রবাহ সৃষ্টি করার।

লালমোহননিউজ/ এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি