LalmohanNews24.Com | logo

২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

লালমোহনের বদরপুরে মা-ইলিশ সংরক্ষণে সহ-ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভা

লালমোহনের বদরপুরে মা-ইলিশ সংরক্ষণে সহ-ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভা

ভোলার লালমোহন উপজেলার বদরপুর ইউনিয়নে ইলিশ সংরক্ষণ ও উন্নয়নের লক্ষে ইউনিয়ন পর্যায়ে  সহ-ব্যবস্থাপনা বিষয়ক এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। ইউএসএআইডির অর্থায়নে, মৎস অধিদপ্তর ও ওর্য়াল্ডফিসের সহায়তায় কোস্ট ট্রাস্টের বাস্তবায়ধীন ইকোফিশ প্রকল্প এর আয়োজন করে।

বুধবার সকাল ১১ টায় বদরপুর ইউনিয়ন পরিষদের হল রুমে স্থানীয় ইউপি সদস্য ওমর ফারুক তালুকদারের সভাপত্বিতে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মৎস কর্মকর্তা সুদীপ্ত মিশ্র । এসময় তিনি বলেন, নদী রক্ষা যেমন আমাদের দায়িত্ব তেমনি নদীর জীব বৈচিত্র, সম্পদ এবং মাছ রক্ষা আমাদের দায়িত্ব । নদীর মাছ রক্ষা মানে আমাদের নিজেদের রক্ষা । তাই মা-ইলিশ রক্ষায় সকল আইন মেনে চলা আমাদের কর্তব্য।

এছাড়া বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, কোস্ট ট্রাস্ট ইকোফিশ প্রকল্পের সহ-সমন্বয়কারি সোহেল মাহমুদ । তিনি উপস্থিত জেলেদের উদ্দেশ্যে বলেন,  সরকারি নিষেদ্ধাজ্ঞাকালীন সময়ে মাছ ধরা দন্ডনীয় অপরাধ। ওই সময় নদীতে মাছ না ধরলে আপনাদেরই উপকার। নদীতে উৎপাদন বেশি হলে আপনাদের আয় ও বেশি হবে । এবং সে সময়ে বিকল্প কর্মসংস্থান নানান পরামর্শ প্রদান করেন।
পরে, সবার সম্মতিক্রমে মা-ইলিশ রক্ষায় পূর্বের কমিউনিটি ইলিশ গার্ড কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি করা, নিষেদ্ধাজ্ঞাকালীন সময়ে নদীতে মাছ না ধরা এবং খালের নিদ্দিষ্ট স্থানে সকল নৌকা রাখার জন্য বাঁশ দিয়ে বেড়া দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এসব সিদ্ধান্তের সাথে সবাই একাত্বতা প্রকাশ করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন,ইউপি সদস্য জামাল খান, আহাদ, ফিল্ড অফিসার নোমান, সিএম নূরনবী, মমিন উদ্দিন,মা-ইলিশ রক্ষায় স্থানীয় সহ-ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্ধ, জেলে আড়ৎদার সহ গন্যমান্য ব্যক্তিবর্গ।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি