LalmohanNews24.Com | logo

৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

রক্তের দরকার? আপনার পাশে আছে ইনফো ব্লাড

রক্তের দরকার? আপনার পাশে আছে ইনফো ব্লাড

লালমোহননিউজ টোয়ান্টিফোর ডটকম: রক্তদাতাদের সর্ববৃহৎ অনলাইন ডাটাবেজ প্রতিষ্ঠায় তৈরি করা হচ্ছে একটি ওয়েবসাইট এবং অ্যাপ। ‘ইনফো ব্লাড ডটঅর্গ’ নামের এই ওয়েবসাইটে থাকছে জেলাভিত্তিক সার্চ সুবিধা, প্রত্যেক রক্তদাতার জন্য আলাদা লগইন সুবিধা, যেখানে রক্তদাতা নিজেই তার তথ্য হালনাগাদ করতে পারবে।

কবে কোথায় রক্ত দান করেছে, সে তথ্য আপডেট করতে পারবে। রক্ত দেওয়ার পর নির্দিষ্ট সময়ের জন্য রক্তদাতার তথ্য লুকানো থাকবে এবং রক্ত দেওয়ার সময় হলে স্বয়ংক্রিয় ভাবে রক্তদাতার কাছে মোবাইলে মেসেজ এবং ই-মেইল চলে যাবে।

রক্তদাতা ছাড়াও রক্তদাতাদের নিয়ে গড়ে উঠা বিভিন্ন ক্লাব, প্রতিষ্ঠান এই সাইটে নিজেদের তথ্য রাখতে পারবে, ক্লোজ গ্রুপ ও ওপেন গ্রুপ দুইভাবেই তথ্য হালনাগাদ করা যাবে।

বাংলা ও ইংরেজি দুই ভাষায় ওয়েবসাইট ও অ্যাপ এর কাজ এগিয়ে চলছে। ইতিমধ্যে প্রায় ২৩ হাজার ব্লাড ডোনার ও ৮টি প্রতিষ্ঠান সাইটটিতে নিজেদের তথ্য হালনাগাদ করেছে।

রক্তের প্রয়োজনে যেকেউ ওয়েবসাইটটিতে ব্লাড গ্রুপ, জেলা ও লোকেশন দিয়ে সার্চ করে ডোনারকে রক্তের জন্য অনুরোধ করতে পারবে। রক্ত গ্রহীতার অনুরোধের সঙ্গে সঙ্গে রক্তদাতার মোবাইলে মেসেজ চলে যাবে।

স্বেচ্ছাসেবকদের দিয়ে পরিচালিত ইনফো ব্লাড ডটঅর্গ-এর পরিচালক আরিফুল হাসান অপু বলেন, ‘রক্তের প্রয়োজনের সময় আমরা বুঝতে পারি রক্তদাতার তথ্য কত গুরুত্বপূর্ণ।

রক্তের অভাবে যেন কেউ আর মারা না যায়- এই লক্ষ্যকে সামনে রেখে ২০১৮ সালের মধ্যে আমরা ১ লাখ রক্তদাতাকে আমাদের ডাটাবেজে আনতে চাই এবং ২০২৮ সালের মধ্যে কমপক্ষে ১ কোটি রক্তদাতার তথ্য আমরা হালনাগাদ করতে চাই।’

এ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি